311468

বিয়ে বাতিল, শ্রেণিকক্ষ খালি, চীনে পাল্টে গেছে জীবনধারা

করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রভাব ফেলেছে চীনের বিয়ে শাদীতেও। চলতি মাসের প্রথম শনিবার (০২-০২-২০২০), যা ছিল বিশেষ একটি দিন; বিয়ের জন্য বেছে নিয়েছিলেন বহু চীনা জুটি। কিন্তু প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমনে তা বন্ধ হয়ে গেছে।পাল্টে গেছে জীবনধারাও।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বিবিসি জানিয়েছে, চলতি মাসের দ্বিতীয় দিনটি ছিল ‘প্যালিনড্রোম’ অর্থাৎ এমন একটি তারিখ যা আসতে সময় নেয় অন্তত ১০০ বছর। এ বছর ০২-০২-২০২০ প্যালিনড্রোম ডে পড়ায় দিনটিকে বিয়ের জন্য বেছে নিয়েছিল চীনের বহু জুটি। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে তা বন্ধ হওয়ার পথে।

শুধুমাত্র বেইজিংয়ে বিয়ের জন্য অনুমতি রয়েছে। অন্যান্য অঞ্চলে বড় জমায়েত এড়াতে বিয়ে রেজিস্ট্রি বন্ধ ঘোষণা করেছে সরকার।

অবশ্য গত শনিবার চীনের সিচুয়ান প্রদেশে ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। প্রদেশটি উহানের এক হাজার কিলোমিটার পশ্চিমে। ভূমিকম্পের ভয়ও পেয়েছিল দেশটির জণগণ। তারা দ্বিধান্বিত ছিল, ভবনের বাইরে চলে যাবেন কিনা। আবার করোনাভাইরাসের সংক্রমনের ভয়ও কাজ করছিল তাদের মনে।

যেখানে ভাইরাসের ভয়ে মানুষজন বেকাবু, যেখানে ভিন্ন পদ্ধতি অবলম্বন করছেন চীনের কয়েকটি প্রদেশের শিক্ষক-শিক্ষিকারা। শিক্ষার্থীদের সঙ্গে তারা নিজেদের সম্পর্ককে নিয়ে গেছেন অনলাইনে। যেসব ছাত্র ছাত্রী ঘরে আটকা পড়েছে তাদের জন্য সামাজিক মাধ্যমে লাইভের ব্যবস্থা করা হয়। মাসের প্রথমদিন এতে অংশ নেয় এক কোটি ২০ লাখ শিক্ষার্থী।

মাস্ক ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না কোনো নাগরিক। অপেক্ষাকৃত কম আয়ের পরিবারকে দেখা গেছে তাদের সন্তানদের মাস্ক পরিয়ে আবার প্লাস্টিকের বোতল কেটে পরিয়ে দেওয়া হয়েছে। কেউবা আবার ছোট কাঠি দিয়ে লিফটের বোতাম টিপছেন। কেউ কেউ কাগজের গ্লাস কেটে নিজ নিজ পোষ্যের মুখেও মাস্ক পরাচ্ছেন। পা গুলোগে প্রাণী জুতা বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে দিচ্ছেন। মোট কথা ভাইরাসের ভয়ে তারা এতটাই টতস্থ, যে কোনোভাবে নিজেদের সুরক্ষা করছেন চীনা নাগরিকরা।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মৃতের সংখ্যা ৪৯০ ছাড়িয়েছে, জাপানে একটি ক্রুজ জাহাজে ১০ জনের শরীরে ভাইরাসটি ধরা পড়েছে আর হংকংয়ে প্রথম মৃত্যুর ঘটনার পর সেখানে ফ্লাইট চলাচল স্থগিত করেছে দুটি মার্কিন এয়ারলাইন্স। দেশটির বিভিন্ন প্রভিন্সে নেওয়া হচ্ছে বিশেষ বিশেষ ব্যবস্থা।

 

ad

পাঠকের মতামত