307990

১৪৭১ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে মহারাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কঃ অবৈধভাবে বসবাসের অভিযোগে গত পাঁচ বছরে ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মহারাষ্ট্র থেকে অন্তত ১ হাজার ৪৭১ বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। তবে একই সময়ে এই রাজ্য থেকে মাত্র দুই পাকিস্তানিকে অবৈধ হিসেবে শনাক্তের পর নিজ দেশে ফেরত পাঠিয়েছে রাজ্য প্রশাসন। শুক্রবার রাজ্যের বিধানসভায় ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দলীয় বিধায়ক অতুল ভাটখালকার এসব তথ্য জানিয়েছেন।

বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের নাগরিকরা মুম্বাই এবং অন্যান্য শহরে অবৈধভাবে বসবাস করছেন বলে বিধানসভায় দাবি করেছেন অতুল ভাটখালকার। তিনি বলেন, এসব মানুষকে বহিষ্কার করার জন্য জাতীয় নাগরিক পঞ্জিকার (এনআরসি) বাস্তবায়ন জরুরি।

বিজেপির মহারাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক অতুল ভাটখালকার বলেন, চলতি সপ্তাহে নালাসোপারায় ১২ বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। পরে বিধানসভার স্পিকার নানা পটল বিধানসভার শীতকালীন অধিবেশন শেষ হওয়ার আগে রাজ্যের স্বরাষ্ট্র দফতরে লিখিত নথি জমা দেয়ার নির্দেশ দেন।

বিধানসভায় রাজ্যের স্বরাষ্ট্র দফতরের দাখিলকৃত প্রতিবেদনে বলা হয়েছে, বৈধ পাসপোর্ট দেখাতে না পারায় গত সপ্তাহে রাজ্যের পালঘর জেলার বৈসর থেকে ১২ বাংলাদেশিকে গ্রেফতার করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, রাজ্যে অবৈধভাবে বসবাসের অভিযোগে গত পাঁচ বছরে অন্তত এক হাজার ৪৭১ বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। একই সময়ে মাত্র পাকিস্তানিদের ফেরত পাঠানোর সংখ্যা মাত্র দুই।

সূত্র : দ্য হিন্দু।

ad

পাঠকের মতামত