303731

মা ইলিশ কিনে কারাগারে চেয়ারম্যান!

নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ক্রয়ের দায়ে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার সাবেক চেয়ারম্যান আবদুল আজিজ ঢালীসহ (৬৫) ২৫ ক্রেতাকে সাতদিনের বিনাশ্রম কারাদণ্ড ও তিনজনকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার ভোরে উপজেলার গারুরগাঁও এলাকার পদ্মা নদীতে অভিযান চালিয়ে উপজেলার আউটশাহী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবদুল আজিজ ঢালীসহ ২৮ জনকে আটক করা হয়।

এ সব অভিযানে ৮০০ কেজি মা ইলিশ ও ১৫ হাজার মিটার কারেন্ট ও নেট জাল উদ্ধার করা হয়। বুধবার ভোরে উপজেলার গারুরগাঁও এলাকার পদ্মা নদীতে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও টঙ্গীবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাম্মৎ হাসিনা আক্তার জানান, বুধবার ভোরে উপজেলার গারুরগাঁও এলাকার পদ্মা নদীতে অভিযান পরিচালনা করা হলে মা ইলিশ কেনার দায়ে ২৮ ক্রেতাকে আটক করা হয়।

এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২৫ ক্রেতাকে সাতদিনের বিনাশ্রম কারাদণ্ড ও অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তিনজনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, অভিযানে ৮০০ কেজি মা ইলিশ উদ্ধার ও ১৫ হাজার মিটার জাল জব্দ করা হয়েছে। এ সব মাছ উপজেলার ১১টি মাদ্রাসায় ও দুস্থ-গরিবদের মধ্যে বিতরণ করা হয়েছে। জালগুলো পুড়িয়ে নষ্ট করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনায় সার্বিক সহায়তা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উছেন মে, উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জাকির হোসেন মৃধা, কোস্টগার্ড মাওয়া ও দীঘিরপাড় পুলিশ ফাঁড়ির সদস্যরা।

ad

পাঠকের মতামত