300624

উড়তে উড়তেই ভেঙ্গে পড়লো ভারতীয় প্রতিরক্ষা সংস্থার বিমান

আন্তর্জাতিক ডেস্ক- উড়তে উড়তে হঠাৎই খোলা মাঠে ভেঙ্গে পড়লো ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) বিমান। তবে এতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। মঙ্গলবার সকাল ৬টার দিকে ভারতের কর্ণাটক রাজ্যের চিত্রদুর্গ জেলায় এই ঘটনা ঘটে।

দেশটির বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, মঙ্গলবার সকালে ডিআরডিও’র মানবহীন বিমান রুস্তম-২ এর পরীক্ষামূলক উড্ডয়ন চলছিল দেশটির কর্ণাটকের চিত্রদুর্গ জেলায়। সেসময় আচমকাই খোলা মাঠের ওপর ভেঙে পড়ে বিমানটি।

ডিআরডিও-এর পক্ষ থেকে বলা হয়েছে, এয়ারোনটিক্যাল টেস্ট রেঞ্জের সময় বিমানটি ভেঙে পড়ে। এই টেস্ট রেঞ্জে দেখা হয় সংশ্লিষ্ট বিমানের উড়ান ক্ষমতা ও যুদ্ধক্ষেত্রে অস্ত্র বহনের ক্ষমতা।

চিত্রদুর্গের পুলিশ সুপার জানান, ডিআরডিও-র ইউএভি রুস্তম-২ এর ভেঙে পড়ার খবর মিলেছে। পরীক্ষামূলক উড্ডয়ন ব্যর্থ হয় এদিন। খোলা মাঠের ওপরেই বিমানটি ভেঙে পড়ে। আতঙ্কিত গ্রামবাসীরা মাঠের ওপর জড়ো হন। তবে নিরাপত্তার কারণে তাদের সরিয়ে দেয়া হয়। পুরো এলাকা পুলিশি নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে।

ডিআরডিও-র ১৫০০ কোটি টাকার ইউএভি প্রজেক্টের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এই রুস্তম-২। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে এই এয়ারক্রাফট সফল ভাবে পরীক্ষামূলক উড়ান শেষ করে। তবে এবার সাফল্য আসেনি। এর আগে ভারতীয় সেনাবাহিনীর জন্য ডিআরডিও নিশান্ত নামের একটি ড্রোন তৈরি করে। তবে সেটাও সফল হয়নি।

ad

পাঠকের মতামত