300513

পদ্মা সেতুতে টোল দিতে থামাতে হবে না গাড়ি

পদ্মা সেতুতে টোল দিতে চলমান কোন গাড়িকে বুথে থামানো লাগবে না। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বনানীস্থ সেতু ভবনের মিলনায়তনে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশনের সাথে সেতু কর্তৃপক্ষের এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান থেকে এ তথ্য জানা যায়।

আরও জানা যায়, চুক্তিবদ্ধ কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন পদ্মা সেতুর টোল আদায়ে ইলেক্ট্রনিক টোল কালেকশন (ইটিসি) পদ্ধতি চালু করবে। ইটিসি লেন স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হবে এবং এ ক্ষেত্রে কোন যানবাহনকে টোল বুথে থামাতে হবে না। পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণে পারফরমেন্স বেইজড ম্যানেজমেন্ট সিস্টেমও চালু করবে কোম্পানিটি।

তাছাড়া, কোম্পানিটি অত্যাধুনিক প্রযুক্তির ট্রাফিক ইনফরমেশন এপলিকেশন চালু করবে। এ পদ্ধতিতে প্রতি মুহূর্তে সড়ক, সেতু বা এর আওতাধীন অন্য যে কোন অবস্থানের বিদ্যমান যানবাহন সংক্রান্ত তথ্যাদি স্বয়ংক্রিয়ভাবে মোবাইল, বেতার বা অন্য কোন ডিভাইসের মাধ্যমে জানা যাবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষসহ টোল আদায় করে এ ধরণের সংস্থাসমূহের জনবলকে প্রশিক্ষিত করবে তারা।

উল্লেখ্য, কাজ এগিয়ে চলছে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের কোটি মানুষের স্বপ্নের পদ্মা সেতু।

মূল সেতুর নির্মাণের দায়িত্বে আছে চীনের মেজর ব্রিজ কোম্পানি। তাদের সঙ্গে বাংলাদেশের সেতু বিভাগের কর্মকর্তারা তদারকি করছেন সেতুর সার্বিক নির্মাণ কাজ।

এখন পর্যন্ত মূল সেতুর কাজে অগ্রগতি হয়েছে ৮৩ ভাগ। আশা করা হচ্ছে ২০২১ সালে এ সেতু দিয়ে চলবে যানবাহন। এখন তাই সেতুর রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তাসহ অন্যান্য ইস্যুগুলো গুরুত্ব পাচ্ছে। এ অবস্থায় কোরিয়ান একটি প্রতিষ্ঠানের সঙ্গে জিটুজি সমঝোতা স্বাক্ষর করে সেতু কর্তৃপক্ষ। সংশ্লিষ্টরা জানান, সর্বাধুনিক নিরাপত্তা ব্যবস্থা থাকছে এ সেতুতে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *