300282

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়ানো স্বামীকে নিয়ে শিক্ষামন্ত্রীর আবেগঘন স্মৃতিচারণ

দিল্লির একটি হাসপাতালে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির স্বামী ব্যারিস্টার ড. তৌফিক নেওয়াজ। এ অবস্থায় শিক্ষামন্ত্রী স্বামীকে নিয়ে আবেগঘন স্মৃতিচারণ করেছেন। শিক্ষামন্ত্রী রীতিমতো হিমসিম খাচ্ছে ঢাকা দিল্লি ছোটাছুটি করতে করতে। তবু দায়িত্বের প্রতি কোন অবহেলা নেই এই মন্ত্রীর।

ছোটাছুটির ফাঁকেই প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তাকে সান্তনা দিচ্ছেন সাহস যোগাচ্ছেন। ব্যারিস্টার তৌফিক নেওয়াজের শারীরিক অবস্থার খোঁজ খবর নিচ্ছেন। স্বামীর এই মৃত্যুর সন্ধিক্ষণে দীপুমনি বিপর্যস্ত হলেও কঠিনভাবে হাল ধরছেন মন্ত্রণালয়ের।

স্মৃতির পাতা থেকে শিক্ষামন্ত্রী জানান, তার সংসার জীবনে তিল তিল করে টাকা জমিয়ে একটা পর্যায়ে বড় অঙ্কের টাকা জমে যায়। টাকার অংকটা এমন ছিল যে, সেই সময় ইস্কাটন- মগবাজার এলাকায় একটা ফ্ল্যাট কেনা যায়। দীপুমনির কাছে ঠিক সেই সময় মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিংস বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক হেলথে উচ্চ শিক্ষার জন্য ভর্তির সুযোগের চিঠিটি এলো। দীপুমনি তার স্বামীর পরামর্শ নিলেন।

সে সময় দীপুমনি দ্বিধান্বিত যে তিনি কি করবেন? যে জমানো টাকা আছে যদি জন হপকিংসে পড়াশুনার জন্য যান তাহলে তা খরচ করতে হবে। হবে না পছন্দের ফ্ল্যাটটি কেনা। দ্বিধান্বিত দীপুমনি এই সময় তিনি স্বামীর স্বরণাপন্ন হলেন।

স্বামী তাকে বললেন, জীবনে বেঁচে থাকলে ফ্ল্যাট কেনা যাবে। কিন্তু এরকম সুযোগ জীবনে আসবে না। তিনি তখন তাকে বললো যে তুমি চোখ বন্ধ করে জন হপকিংসে পড়াশুনার জন্য যাও। সেখানে দীপুমনি পাবলিক হেলথের উপর উচ্চশিক্ষা গ্রহণ করেন। যেটা তার ক্যারিয়ারের একটা মাইলফলক।

ad

পাঠকের মতামত