298586

উইঘুর মুসলিমদের রক্ষায় চীনে প্রতিনিধি পাঠাবেন এরদোগান

চীনে নি’র্যাতিত উইঘুর মুসলিমদের রক্ষায় বেইজিংয়ের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসুগ্লু। তিনি বলেন, চীনের জিনজিয়াং অঞ্চলে পর্যবেক্ষক দল পাঠাবে তুরস্ক। খবর ইয়েনি শাফাক।মঙ্গলবার উইঘুর পরিস্থিতি নিয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার পরে তিনি এ মন্তব্য করেন।চীনের জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে পূর্ব তুর্কিস্তান হিসেবে তুর্কি উইঘুর জনগণসহ অনেক জাতিগত সংখ্যালঘুদের আবাস।

জিনজিয়াংয়ের জনসংখ্যার ৪৫ ভাগ তুর্কি উইঘুর জাতিগোষ্ঠী।উইঘুরদের ধর্মীয়,বাণিজ্যিক এবং সাংস্কৃতিক কাজে দমনমূলক নীতি চালানোর অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে।কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে উইঘুরদের আ’টকে নি’র্যাতনের অভিযোগে বেইজিংকে আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়তে হয়েছে। তবে চীন প্রথম থেকেই এমন অভিযোগ অস্বীকার করে আসছে।

চীনের জিনজিয়াং অঞ্চলে ১ কোটি উইঘুর মুসলমান বসবাস করে আসছে। জিনজিয়াংয়ে তুর্কি মুসলিমদের ৪৫ ভাগ জনগোষ্ঠী রয়েছে। উইঘুরদের সামাজিক, ধর্মীয় এবং অর্থনৈতিকভাবে বেইজিং তাদের প্রতি বৈষম্যপূর্ণ আচরণ করে যাচ্ছে।এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, চীনা শিবিরে থাকা হাজার হাজার উইঘুর মুসলিমকে সাহায্য করতে উভয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বের করা যেতে পারে।

জিনজিয়াং প্রদেশে ১০ লাখ জাতিগত মুসলিম উইঘুরকে বন্দিশিবিরে আ’টক রাখায় চীনের সমালোচনা করছে একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ তুরস্ক।

ad

পাঠকের মতামত