298294

শেষ হলো ‘কান’ উৎসব, শ্রেষ্ঠ ছবি ‘প্যারাসাইট’

আরমান হোসেন টুটুল।। শেষ হলো আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসব। এবারের উৎসবে সবচেয়ে সম্মানজনক পুরস্কার স্বর্ণপাম জিতে নিয়েছে দক্ষিণ কোরিয়ার ছবি প্যারাসাইট। সেরা অভিনেতার পুরস্কার জিতে নেন স্পেনের তারকা অভিনেতা ও গায়ক অ্যান্তোনিও বান্দেরাস আর সেরা অভিনেত্রী হিসেবে উঠে আসে ব্রিটিশ অভিনেত্রী এমিলি বিচামের নাম।শনিবার সন্ধ্যায় ফ্রান্সের প্যালেইস দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে জমকালো পুরস্কার বিতরণের মধ্য দিয়ে ১১দিন ব্যাপী উৎসবটি শেষ হয়।

সন্ধ্যা নামতেই নামি দামি তারকাদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ফ্রান্সের দক্ষিণ উপকূলের প্যালেইস দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের লাল গালিচা। সম্মনজনক কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরের সমাপনী অনুষ্ঠান শুরুর আগে জমকালো পোশাকে আলোকচিত্রীদের সামনে দাঁড়ান তারা।

এ বছরও কানের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম জিতে নিলো এশিয়ার ছবি। ‘প্যারাসাইট’ ছবিটি নির্মাণ করে দক্ষিণ কোরিয়ার নির্মাতা বং জুন হো দক্ষিণ ফরাসি উপকূলে ওড়ান নিজ দেশের পতাকা। প্রতিযোগিতায় ২১টি ছবির সাথে লড়াই করে ছবিটি এ পুরস্কার জিতে নেয়। প্রতিযোগিতায় দ্বিতীয় সম্মানজনক পুরস্কার গ্রাঁ পি জিতেছে ফরাসি সেনেগাল পরিচালক মাতি দিওপের ছবি ‘আটলান্টিক’।

এ বছর কানে সেরা অভিনেতা হিসেবে উঠে এসেছে স্পেনের তারকা অভিনেতা ও গায়ক অ্যান্তোনিও বান্দেরাসের নাম। ‘পেইন অ্যান্ড গ্লোরি’ চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য এ পুরস্কার পান তিনি। কানে প্রদর্শনের সময়ই দর্শকের মন জয় করে নেয় ছবিটি।অস্ট্রিয়ান নারী নির্মাতা জেসিকা হজনারের ‘লিটল জো’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার নিজের ঝুলিতে পুরেছেন ব্রিটিশ অভিনেত্রী এমিলি বিচাম।

কান চলচ্চিত্র উৎসবে এবার ‘ইয়াং আহমেদ’ ছবিটি বেশ প্রশংসা কুড়িয়েছে। স্বর্ণ পাম জেতার দৌড়ে হেরে গেলেও ছবিটির জন্য সেরা পরিচালকের সম্মান পান বেলজিয়ামের পরিচালক দুই ভাই জ্যঁ-পিয়ের ও লুক দারদন।এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টারে সম্মান জানানো হয় প্রয়াত নারী নির্মাতা আনিয়েস ভারদাকে।শনিবার পুরস্কার প্রদানের মাধ্যমে পর্দা নামে ৭২তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *