298090

মোদির জয়ে বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া

ভারতের লোকসভা নির্বাচনে জয়ী হয়ে দ্বিতীয়বারের মতো দেশটির ক্ষমতায় নরন্দ্রে মোদি। বৃহস্পতিবার আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগ থেকেই তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠাতে থাকেন যুক্তরাষ্ট্র, ইসরায়েল, চীন, রাশিয়াসহ বিভিন্ন দেশের প্রধানরা।

জয়ের খবর শুনে এক টুইট বার্তায় মোদিকে অভিনন্দন জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি টুইট বার্তায় লিখেছেন, মোদির প্রত্যাবর্তনের পরে ভারত-মার্কিন সম্পর্কে দারুণ কিছু অপেক্ষা করছে। মোদি ও বিজেপিকে অভিনন্দন জানিয়ে মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য, ‘গুরুত্বপূর্ণ কাজগুলি একসঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার অপেক্ষায় আছি।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু টুইট বার্তায় শুভেচ্ছা জানান মোদিকে। সেই সঙ্গে ভারত এবং ইসরায়েলের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক আরও মজবুত হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

বিজেপির এই বিপুল জয়ের জন্য নরেন্দ্র মোদির পাশাপাশি বিজেপিকেও শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোন বা টুইট নয়, টেলিগ্রামের মাধ্যমে মোদিকে এই শুভেচ্ছা জানান তিনি। দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর আসনে বসার আগে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শুভেচ্ছাবার্তাও পেয়েছেন মোদি।মোদির জয় নিশ্চিত হতেই তাকে ফোন করেছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ায় তিনিও মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন।

বিপুল ভোটে জয়ের পর সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের কাছ থেকেও শুভেচ্ছা বার্তা পাচ্ছেন মোদি। নেপালের প্রধানমন্ত্রী কে পি অলি লোকসভা নির্বাচনে বিপুল জয়ের জন্য তাকে শুভেচ্ছা জানিয়েছেন। মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন ভুটানের রাষ্ট্রপ্রধানও। দেশটির রাজা জিগমে খেসার নামগয়েল ওয়াংচুক মোদিকে ফোন করে জয়ের জন্য শুভেচ্ছা জানান।

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির শুভেচ্ছাও পেয়েছেন নরেন্দ্র মোদি। এ রায়ের জন্য ভারতবাসীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি ভারত-আফগানিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত হওয়ার আশা প্রকাশ করেন তিনি।মোদি, বিজেপি ও শরিকদের অভিনন্দন জানিয়ে বৃহস্পতিবার টুইট করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, ‘দক্ষিণ এশিয়ার শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির লক্ষ্যে একসঙ্গে কাজ করতে চাই।’

জবাবে সেই রাতে মোদি লেখেন, ‘আপনাকে উষ্ণ কৃতজ্ঞতা। আমি বরাবর এলাকার শান্তি ও উন্নতিকে প্রাধান্য দিয়েছি।’ইমরান খান আগেও বলেছেন, মোদি ফের ক্ষমতায় এলে শান্তি আলোচনার পাশাপাশি কাশ্মীর সমস্যা সমাধানের সম্ভাবনা বাড়বে।

মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের দক্ষিণের দ্বীপরাষ্ট্রের প্রধানও। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে মোদিকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দুজনে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার প্রত্যাশাও ব্যক্ত করেছেন।সূত্র: আনন্দবাজার

ad

পাঠকের মতামত