286442

আদিবাসী নারীদের দিয়ে যেভাবে প্রেমের ফাঁদে ফেলতেন তারা

রাজধানীর মিরপুর এলাকা থেকে অপহৃত হোমিওপ্যাথিক এক চিকিৎসককে টাঙ্গাইলের মধুপুর ‍উপজেলার ভাওয়াল বন থেকে উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব-৪)। এ সময় অপহরণকারী চক্রের ছয়জন সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব। আদিবাসী সুন্দরী নারীদের দিয়ে প্রেমের ফাঁদ ফেলে টার্গেট ব্যক্তিকে অপহরণ করে জঙ্গলে আটকে রেখে ওই ছয়জন মুক্তিপন আদায় করতেন বলে দাবি করেছে র‍্যাব।

আজ বৃহস্পতিবার দুপুরে এসব কথা জানান র‌্যাব-৪-এর অধিনায়ক (সিও) পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক চৌধুরী মুঞ্জুরুল কবির। তিনি জানান, গতকাল বুধবার রাত ৮টা থেকে আজ সকাল ৬টা ৩০ পর্যন্ত র‌্যাব-৪-এর একটি দল মধুপুর ভাওয়াল বন এলাকায় অভিযান পরিচালনা করে অপহৃত হোমিওপ্যাথিক চিকিৎসক মোনায়েমুল বাশারকে (৪০) উদ্ধার করেছে। এ সময় অপহরণকারী চক্রের ছয়জন সদস্য গ্রেপ্তার হয়েছে। গ্রেপ্তার ব্যক্তিরা হলেন, মো. আবদুস সালাম (৫৫), মো. আলমগীর হোসেন (১৮), মো. ফয়েজ উদ্দিন (৩২), মো. ফয়সাল (১৮), মো. আবদুল হালিম (৫২) ও মো. বিল্লাল হোসেন (৩৮)।

র‌্যাব-৪-এর অধিনায়ক জানান, অপহরণকারী চক্রের এক নারী সদস্য পূর্ব পরিকল্পনা অনুযায়ী রোগী সেজে ডা. মোনায়েমুল বাশারের কাছে যান৷ এরপর তার মুঠোফোন নম্বর সংগ্রহ করে দীর্ঘ দিন তার সঙ্গে কথা বলেন। কথা বলার একপর্যায়ে মোনায়েমুল বাশারকে সুন্দরী নারীদের প্রলোভন দেখায় ওই নারী। এ কারণে গত গতকাল বেলা ১১টা ৩০ মিনিটে অপহরণকারী চক্রের কয়েকজন সদস্য বিভিন্ন কৌশল অবলম্বন করে ওই চিকিৎসককে মিরপুর থেকে টাঙ্গাইলের মধুপুর ভাওয়াল বনে নিয়ে যায়। সেখানে পৌঁছার সঙ্গে সঙ্গে অপহরণকারীরা তার হাত ও চোখ-মুখ বেঁধে ভাওয়াল বনের ভিতর আটকিয়ে রেখে শারীরিক ও মানসিক নির্যাতন করে। এরপর তারা ভিকটিমের পরিবারের সদস্যদের ভিকটিমের মারধরের শব্দ, কান্নার আওয়াজ শুনিয়ে তার পরিবারের কাছে পাঁচ লাখ টাকা মুক্তিপন দাবি করে। আর মুক্তিপণের টাকা না দিলে ভিকটিমকে খুন করার হুমকি দিতে থাকে। এমন হুমকি শুনে ভিকটিমের স্ত্রী ও শ্যালক পর্যায়ক্রমে তাদের দেওয়া বিভিন্ন বিকাশ নম্বরে কিছু টাকা মুক্তিপণ হিসেবে পাঠান।

চৌধুরী মুঞ্জুরুল কবির আরও জানান, গতকাল সন্ধ্যায় অপহরণের অভিযোগের পরিপ্রেক্ষিতে ভিকটিমকে উদ্ধারের জন্য র‌্যাব-৪-এর একটি দল বিভিন্ন কৌশল অবলম্বন করে আজ ভোর ৩টা ৩০ মিনিটে টাঙ্গাইলের মধুপুর ভাওয়াল বনে যায়৷ সেখানে অভিযান চালিয়ে ডা. মোনায়েমুল বাশারকে উদ্ধার ও ছয়জন আসামিকে গ্রেপ্তার করে। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‍্যাব জানায়, আসামি সোহরাব অপহরণকারী চক্রের মূল হোতা। তারা সকলেই সক্রিয়ভাবে অপহরণ ও মুক্তিপন আদায়ের সঙ্গে জড়িত। এলাকায় তাদের চক্রটি সোহরাব বাহিনী হিসাবে পরিচিত। গ্রেপ্তারকৃতরা গত ১০ বছর ধরে বিভিন্ন পন্থায় বড় বড় ব্যবসায়ী, পেশাজীবী ও চারিজীবীদের টার্গেট করে সুন্দরী আদিবাসী নারীদের মাধ্যমে প্রেমের ফাঁদ পেতে অপহরণ ও মুক্তিপণ আদায় করে আসছিল।

ad

পাঠকের মতামত