279430

বাংলাদেশ প্রতিবাদ জানাল যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনের

নিউজ ডেস্ক।। দেশের মানবাধিকার পরিস্থিতির ওপর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। সোমবার সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ওই প্রতিবেদনে সঠিক তথ্য প্রতিফলিত হয়নি। বাংলাদেশের চেয়ে বরং যুক্তরাষ্ট্রেই মানবাধিকার লঙ্ঘনের অসংখ্য উদাহরণ রয়েছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে অনানুষ্ঠানিক প্রতিবাদপত্র পাঠানো হয়েছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের হামলার ঘটনায় সর্বশেষ পরিস্থিতি জানাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এম শহীদুল হক। পররাষ্ট্রমন্ত্রী জানান, নিউজিল্যান্ডে বাংলাদেশি নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। দেশটি ভ্রমণে বাংলাদেশিদের অতিরিক্ত সতর্ক থাকতে হবে।

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নৃশংস হামলায় নিহত পাঁচ বাংলাদেশির পরিচয় তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। তারা হলেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ড. আব্দুস সামাদ, সিলেটের ফরিদ আহমেদের স্ত্রী হুসনে আরা আহমেদ, চাঁদপুরের মোজাম্মেল হক, নরসিংদীর জাকারিয়া ভূঁইয়া ও নারায়ণগঞ্জের মোহাম্মদ ওমর ফারুক। আহত হয়েছেন কিশোরগঞ্জের লিপি ও গাজীপুরের মুনতাসীম। তবে লিপির অবস্থা গুরুতর। এ ছাড়া শাওন নামে একজন নিখোঁজ রয়েছেন।

ড. মোমেন বলেন, নিউজিল্যান্ডের ঘটনার বিষয়ে খোঁজ-খবর ও যাবতীয় তথ্য সংগ্রহের জন্য সহকারী সচিব ওয়ালিদ বিন কাশেমকে ফোকাল পারসন হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া নিউজিল্যান্ডে নিহতদের শনাক্ত করার জন্য বাংলাদেশ থেকে পরিবারপ্রতি একজনকে খরচ দিয়ে নিয়ে যাবে নিউজিল্যান্ড সরকার।

মন্ত্রী আরও জানান, হামলার পর পরিস্থিতি মোকাবেলায় দেশটির ক্যানবেরায় থাকা বিদেশি মিশনের মধ্যে বাংলাদেশ হাইকমিশনই সবার আগে ক্রাইস্টাচার্চে পৌঁছায়। হতাহতের পরিবারের পাশে দাঁড়ান কর্মকর্তারা। তিনি আরও জানান, বিশ্বে স্বয়ংক্রিয় অস্ত্রের ব্যবহার বন্ধে জাতিসংঘের মাধ্যমে একটি উদ্যোগ নেবে বাংলাদেশ। উৎস: সমকাল।

ad

পাঠকের মতামত