279312

গত শতাব্দীর কিছু ঐতিহাসিক ছবি; যা দেখলে অবাক হবেন (পর্ব-১)

আজ থেকে ৪০/৫০ বছর আগেও ক্যামেরা অত সহজলভ্য ছিল না। তবে গত শতকের ৪০ এর দশক থেকে উন্নত দেশের সাংবাদিকদের মধ্যে ক্যামেরা ব্যবহার ভালোভাবেই শুরু হয়। কিছু ধনী সৌখিন ফটোগ্রাফারও ছিল। তাদের ক্যামেরায় বন্দি হওয়া গত শতকের কিছু ঐতিহাসিক ছবি ও ছবি সম্পর্কিত তথ্য ধারাবাহিক ভাবে পাঠকদের জন্য নিয়মিত পোস্ট করবো আমরা। যা দেখে অনেক অজানা তথ্য জানা হবে সেই সাথে কিছু ছবি দেখে আপনি অবাক হবেন, কিছু দেখে আবার মন আর্দ্র হবে । আশাকরি এই আয়োজন আপনাদের ভালো লাগবে।

বিদায় চুম্বন

১। Goodbye Kiss-১৯৬৩ সালে ইতালির লা স্পেজিয়া বন্দর থেকে জাহাজ ‘আমেরিগো ভেসপুচি’ ছেড়ে যাওয়ার সময় জাহাজের নাবিক, কর্মকর্তাদের বিদায় দিচ্ছেন তাদের প্রিয়তমা স্ত্রীরা। অনেকে এই ছবিকে ২য় বিশযুদ্ধের সময় সৈন্যদের বিদায়ের মুহুর্ত বলে থাকেন। কিন্তু আসলে ২য় বিশ্বযুদ্ধের সময়ের না।

হঠাৎ চুমু পেয়ে হিটলারের প্রতিক্রিয়া

২। Hitler’s Reaction to Kiss-১৯৩৬ সালের ১৫ই আগস্টে বার্লিনে অনুষ্ঠিতব্য অলিম্পিক গেমসের পুরুষদের ১৫০০ মিটার দৌড় প্রতিযোগিতা উপভোগ করছিলেন জার্মানির সুপ্রিম লিডার এডলফ হিটলারের। হঠাৎ সামনে হাজির ৪০ বছর বয়সী এক আমেরিকান নারী। কিছু বুঝে উঠার আগেই সে নারী চুমু দিয়ে ফেললেন হিটলারকে। হিটলারকে চুমু দিয়ে ফেলার সাহস করে ফেলা চাট্টিখানা কথা না। নারীটির নাম ছিল কার্লা দ্য ভ্রেইস। এরপর কার্লার নাম বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। ছবিতে দেখা যাচ্ছে হিটলারের প্রতিক্রিয়া বেশ রসিকতা ময় ছিল। কিন্তু পরে হিটলার তার পুরো সিকিউরিটি টিমকে বহিষ্কার করে। এমনকি ছবি ও ভিডিও ফুটেজটিও জার্মানিতে নিষিদ্ধ করা হয় যাতে মানুষ বুঝতে না পারে হিটলারের নিরাপত্তা ব্যবস্থা দুর্বল ছিল।

এতিম বালকের খুশি

৩। Happy Orphan Boy -১৯৪৬ সালে অস্ট্রিয়ার একটি এতিমখানায় নতুন জুতা পেয়ে দারুণ খুশি এক এতিম শিশু! কি স্বর্গীয় হাসি!

বোমা হামলার আগে ও পরে হিরোশিমা

৪। Hiroshima, Before & After Atomic Bomb Attack-১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমা শহরে পারমানবিক হামলা চালায় আমেরিকা। প্রায় দেড় লক্ষ মানুষ এর মৃত্যু হয়। হিরোশিমা পরিনত হয় মৃত্যুপুরীতে। ছবিতে বামে বোমা হামলার আগে হিরোশিমা এবং ডানে বোমা হামলার পরে।

টাইটানিক জাহাজের শেষ ছবি

৫। Last Photo of Titanic-১৯১২ সালের ১১ এপ্রিল টাইটানিক জাহাজ ছেড়ে যায় আয়ারল্যান্ডের কুইন্সটাউন বন্দর। জন মোরঘ এর তোলা এই ছবিটিই টাইটানিক জাহাজের শেষ ছবি।

স্টালিন, রুজভেল্ট , চার্চিল

৬। Big Three-একই ফ্রেমে সেসময়ের তিন ক্ষমতাধর ব্যক্তি। ১৯৪৩ সালে ইরানে একটি কনফারেন্সে ফ্রেমে বন্দি হন রাশিয়ার প্রেসিডেন্ট স্টালিন, আমেরিকার প্রেসিডেন্ট রুজভেল্ট এবং বৃটিশ প্রধানমন্ত্রী চার্চিল।

এ্যাপোলো ৮ এর অভিযাত্রীদের স্ত্রী

৭। Relieved-১৯৬৮ সালে এ্যাপোলো ৮ এ করে মহাকাশ অভিযানে গেছেন স্বামীরা। উৎকন্ঠা, দুঃশ্চিন্তায় পৃথিবীতে তাদের স্ত্রীরা। শেষ পর্যন্ত স্বামীদের কন্ঠস্বর শুনে প্রশান্তি ফিরলো স্ত্রীদের মনে।

নারীদের ফিটনেস যাচাই চলছে

৮। Selection of Soldiers-২য় বিশ্বযুদ্ধে জার্মান বাহিনীর শক্তি বাড়াতে সৈন্য হিসেবে নিয়োগ দেয়া হয় অনেক নারীকে। শারীরিক ফিটনেস যাচাই করছেন একজন নারী শরীরবিদ।

বঙ্গবন্ধু ও মাওলানা ভাসানী

৯। বঙ্গবন্ধু ও মাওলানা ভাসানী-১৯৭৩ সালে টাঙ্গাইলের সন্তোষে মজলুম জননেতা মাওলানা ভাসানীর সাথে দেখা করতে চান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দেখা করতে গিয়ে মাওলানা ভাসানীকে পায়ে হাত দিয়ে সালাম করেন বঙ্গবন্ধু। এসময় তাঁকে বুকে টেনে আশীর্বাদ করেন মাওলানা ভাসানী।(চলবে…) ছবি ও তথ্য সংগ্রহঃ আসিফ আল রাজীব

ad

পাঠকের মতামত