276643

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যেভাবে চুল রাখতেন

ইসলাম ডেস্ক।। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিশ্ব মানবতার জন্য অনুসরণীয় ও অনুকরণীয় আদর্শ। যারা তাঁর প্রকৃত আশেক তারা চায় প্রিয়নবিকে হবহু অনুসরণ ও অনুকরণ করতে। তাইতো প্রিয়নবির চলা-ফেরা, চাল-চলন, আচার-আচরণ, পোশাক-পরিচ্ছদ ইত্যাদি বিষয়াবলীর ক্ষেত্রেও তারা অনুসরণ এবং অনুকরণ করতে চায়।

তাছাড়া প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বিভিন্ন বিষয় সম্পর্কে জানার প্রবল আগ্রহ সদা বিরাজমান থাকে। সে কারণেই আজ তুলে ধরা হবে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চুলের বর্ণনা। কেমন ছিল প্রিয়নবির চুলের ধরণ। এ সম্পর্কে রয়েছে হাদিসের বিশদ বর্ণনা-

– চুল কতটুকু লম্বা ছিল? : > হজরত বারা ইবনে আজেব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মধ্যমাকৃতির দেহবিশিষ্ট ছিলেন। তার দু’কাঁধের মধ্যবর্তী স্থান প্রশস্ত ছিল। তার মাথার চুল কানের লতি পর্যন্ত লম্বা ছিল।’ (বুখারি, মুসলিম, মুসনাদে আহমাদ, আবু দাউদ, নাসাঈ, ইবনে হিব্বান, মিশকাত)

> হজরত আনাস ইবনে মালেক রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মাথার চুল দু’কানের মধ্যভাগ পর্যন্ত লম্বা ছিল।’ (নাসাঈ)

> উম্মুল মুমিনিন হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, ‘আমি এবং রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একসঙ্গে একই পাত্রের পানি দ্বারা গোসল করতাম। আর তাঁর চুল কানের লতি এবং মধ্যবর্তী স্থান বরাবর লম্বা ছিল।’ (শরহুস সুন্নাহ, মিশকাত)

– প্রিয়নবির চুল কি কোঁকড়ানো ছিল? : হজরত কাতাদাহ রহমাতুল্লাহি আলাইহি বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চুল মোবারক সম্পর্কে আমি হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু-এর কাছে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চুল অত্যাধিক কোকড়ানো কিংবা একেবারে সোজাও ছিল না। তার কেশ উভয় কানের লতি পর্যন্ত শোভা পেত।’ (বুখারি, মুসলিম, মুসনাদে আহমাদ, শরহুস সুন্নাহ, নাসাঈ, আবু দাউদ, ইবনে হিব্বান, মিশকাত)

– প্রিয়নবি কি চুলে বেণী বাঁধতেন? : রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নারীদের চুলের বেণীর মতো বেণী বাঁধতেন বিষয়টি এমন নয় বরং বিশেষভাবে তিনি তাঁর চুলের পরিপাটি করে রাখতেন তা বুঝানো হয়েছে। কেননা প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পুরুষদেরকে মহিলাদের সাদৃশ্য অবলম্বন করতে কঠোরভাবে নিষেধ করেছেন।

> হজরত উম্মে হানী বিনতে আবু তালিব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন একবার রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চারটি চুলের বেণী নিয়ে মক্কায় আগমন করেছিলেন।’ (মুসনাদে আহমদ, আবু দাউদ, ইবনে মাজাহ, মিশকাত)

– প্রিয়নবি কি চুলে সিঁথি করতেন? : > হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর চুল নিচের দিকে ঝুলিয়ে রাখতেন। (প্রথম দিকে তিনি চুলের সিঁথি করতেন না)। আর মুশরিকরা তাদের মাথায় সিঁথি করত। আর আহলে কিতাবরা তাদের মাথার চুল ঝুলিয়ে রাখত। প্রথম দিকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (কোনো বিষয়ে ওহির) প্রত্যাদেশ না পেলে সে বিষয়ে আহলে কিতাবের অনুসারীদের অনুসরণ পছন্দ করতেন। অতঃপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর চুলকে সিঁথি করতেন।’ (বুখারি, মুসনাদে আহমাদ, নাসাঈ)

> হজরত উম্মে হানী রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে আমি চুলের চারটি বেণী বাধা অবস্থায় দেখেছি।’ (মুসনাদে আহমাদ, তাবারানি)

পরিশেষে… প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণ ও অনুকরণে বাবরি চুল রাখা সুন্নাত ও জায়েজ। উল্লেখিত হাদিস দ্বারা দ্বারাই তা প্রমাণিত।

তবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হজের ইহরাম থেকে হালাল হওয়ার জন্য মাথা মুণ্ডন করেছেন। তবে মাথা মুণ্ডানোকে চুল ছোট করে রাখার ওপর তিনি প্রাধান্য দিয়েছেন। তবে মাথা ন্যাড়া করাও সুন্নাত। কিন্তু কিছু অংশ মুণ্ডানো আর কিছু অংশ রেখে দেয়া নিষেধ।

আবার মেয়েদের ক্ষেত্রে চুল মুণ্ডন করা বা ছেলেদের মতো করে চুল কেটে ফেলা ঠিক নয়। তবে আবার এত বড় করেও রাখা ঠিক নয়, যতটুকু বড় করলে তাতে পানি পৌছানো কষ্টকর হয়। তবে নারীদের জন্য পিঠ বা কোমর পর্যন্ত চুল লম্বা রাখা ভালো। কোমরের নিচের অংশ কেটে ফেলা বৈধ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের নির্দেশনার বাইরে চুল না রেখে সুন্দর পরিপাটি ও সিঁথি করে রাখার তাওফিক দান করুন। চুলে জট ও অস্বাভাবিক লম্বা রেখে সুন্নাতের নামে চুলের ধরণের পরিবর্তন বা বাড়াবাড়ি থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

ad

পাঠকের মতামত