274329

প্রতিদিন আপেল খান একটি করে, সুস্থ থাকুন জীবনভর…

স্বাস্থ্য ডেস্ক।। আপেল খেতে তো আমাদের সকলেরই খুব ভাল লাগে। সকালে ব্রেকফাস্টের সঙ্গে একটা আপেল না খেলে অনেকের খাওয়াটা যেন ঠিকঠাক হল বলে মনেই হয় না। কিন্তু ভাল লাগার সঙ্গে যদি স্বাস্থ্যও মিশে যায়! তাহলে তো সোনায় সোহাগা। হ্যা, আজ আপনাদের জানাবো, এই লাল টুকটুকে ফলটা শুধু যে খেতেই ভাল তা নয়, এর আছে হরেক গুন যা আমাদের নানা রকম সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করবে। আসুন সেগুলো কী জেনে নেওয়া যাক।

কেন আপেল উপকারী : বিশেষজ্ঞরা বলছেন, একটি মাঝারি মাপের আপেল খেলে নাকি দেড় কাপ অন্য ফল খাওয়ার উপকার মেলে। একটি মাঝারি আপেলে ৪ গ্রাম ফাইবার, ১৪% ভিটামিন সি, ৬% পটাশিয়াম, ৫% ভিটামিন কে থাকে। এর পাশাপাশি ভিটামিন এ, ই ও ভিটামিন বিও আছে এই আপেলে। আর ঠিক এই কারণেই আপেল নিয়মিত খেলে আমরা অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

১. ওজন কমাতে আপেল : আজকের ব্যস্ত দিনে আমাদের শারীরিক কসরত করার সময় নেই। আর যেহেতু আমরা সব সময় রান্না করার সময় পাই না কাজের চাপে, তাই আমাদের ভরসা থাকে বাইরের খাবার। আর এই সবের ফল ওজন বেড়ে যাওয়া, মোটা হয়ে যাওয়া। কিন্তু আপনি যদি আপনার খাবাদের তালিকায় রোজ একটা করে আপেল রাখেন, তাহলে এই সমস্যার অনেকটাই আপনি কমিয়ে আনতে পারবেন। আপেলে থাকা ফাইবার আর জলীয় উপাদান আমাদের পেট অনেকটাই ভরিয়ে দেয়। ফলে অতিরিক্ত খিদে আমাদের পায় না। এছাড়া অনেকটা এনার্জিও আমরা আপেল থেকে পেতে পারি।

২. ডায়াবেটিস রুখতে : ওজন বাড়ার সঙ্গী হিসেবে যে রোগটি আমাদের আক্রমণ করে সেটি হল ডায়াবেটিস। আজকের দিনে আমরা বেশির ভাগ মানুষই এই রোগে জেরবার। কিন্তু জানেন কী, আপেল এই ডায়াবেটিস রুখতেও সাহায্য করে? রোজ আপেল খেলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ২৮% কমে যায়। আপেলে থাকা পলিফেনল বেটা সেলের ক্ষতি হওয়া বন্ধ করে। এই বেটা সেল থেকেই ইনসুলিন ক্ষরিত হয়। তাই বুঝতেই পারছেন বেটা সেল ঠিক থাকা কতটা জরুরি।

৩. হৃদয়ের যত্ন নিতে : আপেল খাওয়া খুবই জরুরি আপনার হার্টকে সুস্থ রাখতে। হার্ট ভাল নেই যেখানে সেখানে কিছুই ভাল নেই। তাই হার্ট ভাল রাখা সবার আগে জরুরি। রিসার্চ বলছে, আপেল নিয়মিত খেলে স্ট্রোক হওয়ার আশঙ্কা ২০% কমে যায়। আপেলে থাকা সলিউবল ফাইবার ব্লাড প্রেসারের আশঙ্কাও দূর করে। কোলেস্টেরল কমাতেও সাহায্য করে এই আপেল। তাই সব দিক থেকেই আপেল খাওয়া খুবই জরুরি আপনার হার্টকে সুস্থ রাখতে।

৪. ক্যানসার রুখতে : আমাদের কাছে এখন যদি কোনও রোগ মহামারী বলে পরিচিত হয় তাহলে তা হল ক্যানসার। কিন্তু গবেষণা বলছে, আপেলে থাকা ফ্লেভোনল প্যানক্রিয়াস ক্যানসারের সম্ভাবনা ২৩% কমিয়ে দেয়। এছাড়া লিভার, কোলন, ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনাও কমিয়ে দেয়। আর ক্যানসারের মূলে থাকে যে টিউমার সেই টিউমার হওয়ার সম্ভাবনাও অনেকটা কমিয়ে দেয় আপেল।

৫. অ্যাজমা রুখতে : অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ আপেল ফুসফুস ভাল রাখতে সাহায্য করে। যারা আপেল খান না তাদের তুলনায় যারা আপেল খান তাদের মধ্যে অ্যাজমা হওয়ার সম্ভাবনা ১০% কমে যায়। আপেলের খোসায় ফ্লেভোনয়েড কোইয়ারসেটিন থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়। এর ফলেও অ্যাজমা অনেকটা কম হয়।

৬. হাড় শক্ত করতে : আপেলে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান হাড় শক্ত করতে সাহায্য করে। আপেলে থাকা ক্যালসিয়াম খুবই কাজ দেয় আমাদের হাড় শক্ত করতে আর হাড়ের ক্ষয় রোধ করতে। তাই মহিলাদের নিয়মিত আপেল খাওয়া খুব দরকার। গবেষণা এটাই বলছে যে যারা আপেল খান না তাদের থেকে যারা আপেল খান তাদের হাড়ের ক্ষয় কম হয় অনেকটাই।

৭. কন্সটিপেসন দূরে রাখতে : আপনার কি বাথরুমে অনেক সময় লাগে? পেট পরিষ্কার হয় না? অনেক কিছু খেয়েও তো এই সমস্যার সমাধান হয় নি। আজ থেকে আপেল খাওয়া শুরু করুন। আপেলে থাকা ফাইবার আর জলীয় অংশ মল নরম করে। ফলে এই সমস্যা আর হয় না।

৮. লিভার ডিটক্সিফাই করতে : আমরা অনেকেই শুনে থাকি যে লিভার ঠিক নেই তাই মুখে ফুসকুড়ি হচ্ছে, দাগ হচ্ছে বা গায়ে দুর্গন্ধ হচ্ছে। কিন্তু লিভার ঠিক থাকবে কী খেলে? এখানেও উপায় আপেল। আপেল লিভারকে ডিটক্সিফাই করে অর্থাৎ ভিতর থেকে পরিষ্কার রাখে।

৯. সতেজ দাঁতের জন্য : দেখুন ব্রাশ করার বিকল্প কিছু হয় না। কিন্তু অনেক সময়ে ব্রাশ করেও কিন্তু মুখের ভিতর সেই সতেজ ভাবটা পাওয়া যায় না। দাঁতও অনেক সময়ে সে ভাবে পরিষ্কার দেখায় না, হলদে ছোপ থাকেই। এর থেকে মুক্তি দিতে পারে আপেল। আপেলের টুকরা মুখে নিয়ে চিবোতে থাকলে এবং তা নিয়মিত করলে মুখের ভিতরের গন্ধ আর থাকে না। আর আপেলে থাকা ক্যালসিয়াম দাঁত শক্তও করে।

তাহলে এবার থেকে নিয়ম করে আপেল খান আর খুব সহজেই নিজের সুন্দর স্বাস্থ্য ধরে রাখুন। আর এরম আরও টিপস পেতে নজর রাখুন দাশবাসের পেজে।

ad

পাঠকের মতামত