274335

জেনে নিন অ্যালোভেরা শরবতের অসাধারন গুণ সম্পর্কে ও তৈরি প্রণালী

স্বাস্থ্য ডেস্ক।। গুণের কোনো শেষ নেই ভেষজ অ্যালোভেরার।অ্যালোভেরা- বাংলায় যাকে বলা হয় ঘৃতকুমারী। রূপচর্চা, চুলচর্চায় অ্যালোভেরার ব্যবহার কমবেশি আমাদের প্রায় সবারই জানা আছে। কিন্তু আপনি জানেন কি বহুগুণে গুণান্বিত এই অ্যালোভেরা আপনার দেহের জন্য কতোটা উপকারি? আসুন আজকে আমরা জেনে নেই অ্যালোভেরার শরবত খেলে আমাদের কী কী উপকার হতে পারে।

অ্যালোভেরা গাছে আছে অসংখ্য ভিটামিনের সমাহার : অ্যালোভেরা বা ঘৃতকুমারীতে একটি নয়, দুটি নয়, আছে ২০ রকমের খনিজ উপাদান। মানুষের শরীরের জন্য যে ২২টা এমিনো এসিড প্রয়োজন তার ৮ টিই আছে এই বহুগুণে গুণান্বিত ভেষজ উদ্ভিদটির মধ্যে। এতে বিদ্যমান। এছাড়াও এতে আছে ভিটামিন A, B1, B2, B6, B12, C এবং E যা মানবদেহে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আপনার হার্টকে সুস্থ রাখতে পান করুন অ্যালোভেরা শরবত : জানেন কি- আপনার হৃদযন্ত্রকে সুস্থ রাখতে অ্যালোভেরা শরবত কতোটা উপকারি? আপনার শরীরের অতিরিক্ত কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয় অ্যালোভেরা। এটি দূষিত রক্ত শরীর থেকে বের করে দিয়ে রক্ত কণিকা বৃদ্ধি করে থাকে। তাই দীর্ঘদিন আপনার হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে এটি।

মাংসপেশীর ব্যথা কমাতে জাদুকরী কাজ করে অ্যালোভেরা! : শরীরের কোনো মাংসপেশী বা জয়েন্টে ব্যথা হলে অ্যালোভেরার শরবত খেয়ে দেখুন! জাদুর মতো কাজ করে এটি আপনার ব্যথা কর সহজেই কমিয়ে দিবে তা আপনি নিজেই বুঝতে পারবেন।

দাঁতের ব্যথাও উপশম করতে অ্যালোভেরার জুড়ি নেই : শুধু শরীরের ব্যথাই নয়, বরং আপনার দাঁতের গোঁড়ায় বা মাড়িতে ব্যথা হলে নির্দিধায় খেয়ে নিন অ্যালোভেরার শরবত। এটি শুধু দাঁতের ব্যথাই উপশম করবে না, বরং আপনার দাঁতে কোনো ইনফেকশন থাকলে তাও দূর করে দিবে সহজেই! নিয়মিত অ্যালোভেরা জুস পান করলে আপনি দাঁতের ক্ষয় প্রতিরোধও করতে পারবেন।

দ্রুত ওজন কমান অ্যালোভেরার শরবত খেয়ে : আপনি কি আপনার বাড়তি মেদ আর ওজন নিয়ে চিন্তিত? তাহলে আজ থেকে সেই চিন্তাটা ছেড়ে দিন অ্যালোভেরা শরবতের ওপর! অতি দ্রুত ওজন কমাতে অ্যালোভেরার শরবতের জুড়ি মেলা সত্যিই ভার! আমরা জানি, ক্রনিক প্রদাহের কারণে শরীরে মেদ জমে। অ্যালোভেরা শরবতের অ্যাণ্টি ইনফ্লামেনটরী উপাদান এই প্রদাহ রোধ করে ওজন হ্রাস করে থাকে। তাই ওজন নিয়ে যাদের দুশ্চিন্তা রয়েছে, তারা নির্দিধায় তাদের প্রতিদিনের ডায়েট চার্টে রাখতে পারেন অ্যালোভেরার শরবতটি।

আপনার হজমশক্তিও বাড়াবে অ্যালোভেরা : অ্যালোভেরা শুধু ওজন কমিয়ে দেবে তাই নয়, আপনার হজমশক্তিও বাড়াবে এটি। অ্যালোভেরা আমাদের মানবদেহের অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধি করার সাথে সাথে অন্ত্রে প্রদাহ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া রোধ করে। যা আমাদের হজমশক্তি বাড়িয়ে থাকে।

ডায়াবেটিস প্রতিরোধ করুন অ্যালোভেরার সাহায্যে : ডায়াবেটিস রোগীরা কমবেশি প্রায় সবাই সবসময়ই দুশ্চিন্তায় থাকেন তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা নিয়ে। আর এই দুশ্চিন্তা থেকে বেশ খানিকটা মুক্তি দিতেও অ্যালোভেরার ভূমিকা অনবদ্য। অ্যালোভেরা শরবত রক্তে সুগারের পরিমাণ ঠিক রাখে, সেই সাথে দেহে রক্ত সঞ্চালনও বজায় রাখে সুষ্ঠুভাবে। আপনার ডায়াবেটিস যদি প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে, তাহলে নিয়মিতভাবে এই শরবত খেলে ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব।

দেখলেন তো- একটি মাত্র গাছের পাতার শরবত থেকে আপনি কতভাবে উপকৃত হতে পারছেন? তাহলে দেরি না করে আজই শুরু করে দিন অ্যালোভেরার শরবত নিয়মিতভাবে পান করা! আপনার সুস্থ ও সুন্দর শরীর-স্বাস্থ্য বজায় রাখতে অবশ্যই অ্যালোভেরার শরবত খেতে থাকুক নিশ্চিন্ত মনে।

অ্যালোভেরার শরবত বানাবেন কীভাবে জানুন: ত্বকের যত্ন নিতে অ্যালোভেরার রস আপনারা সব্বাই মুখে মেখেছেন জানি। কিন্তু তাই বলে অ্যালোভেরার শরবত? ভেবেই নিশ্চয়ই আপনার কেমন একটা লাগলো! আপনি ওরকম করছেন ঠিকই। কিন্তু জানেন কি, অ্যালোভেরার শরবতের কত উপকার রয়েছে? এমনিতে জানেনই তো, যে অ্যালোভেরা আপনার ত্বককে উজ্জ্বল, মসৃণ করে। চুলের যত্ন নিতেও অ্যালোভেরার জুড়ি নেই।

কিন্তু জানেন কি, অ্যালোভেরায় অ্যান্টি- অক্সিড্যান্ট তো থাকেই। তাছাড়া অজস্র নিউট্রিয়েন্টস থাকে অ্যালোভেরায়। ভিটামিন এ, বি, সি, ই ইত্যাদি প্রায় সবরকম ভিটামিনই এতে রয়েছে। আর তাই জন্যই অ্যালোভেরার রসও পানীয় হিসেবে খুবই জনপ্রিয়। কিন্তু অ্যালোভেরার রস এমনিতে খেতে মোটেও ভালো নয়। আর তাই তাকে সুস্বাদু বানানোর জন্য আমরা হাজির অ্যালোভেরা শরবতের তিন তিনটি রেসিপি নিয়ে।

রেসিপি ১.: উপকরণ : অ্যালোভেরা পাতা ১ টি, জল ১ গ্লাস, বিট নুন ১ চামচ, গোলমরিচ গুঁড়ো ১/২ চামচ, মধু ৩ চামচ, বরফ প্রয়োজন অনুযায়ী।

প্রণালী : অ্যালোভেরার পাতা থেকে রস বা জেল বার করে নিন। এবার জলের মধ্যে অ্যালোভেরার জেল, মধু, বিট নুন, গোলমরিচ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। বরফ কুচি করে দিন। ব্যাস। আপনার অ্যালোভেরার শরবত রেডি। রোজ সকালে উঠে এক গ্লাস খান। দেখবেন আপনার শরীর মন দুইই সুস্থ থাকছে।

রেসিপি ২. উপকরণ : অ্যালোভেরা পাতা ১ টি, জল ১/৪ গ্লাস, আপনার পছন্দের ফলের রস ৩/৪ গ্লাস, চিনি ১ ১/২ চামচ, লেবুর রস ১/২, বরফ কুচি প্রয়োজন মতো।

প্রণালী : অ্যালোভেরার পাতা থেকে রস বের করে নিন। তারপর ওই রসটা আর বাকি সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবার গ্লাসে ঢেলে নিন। ইচ্ছে হলে ওপরে বরফ কুচিও দিতে পারেন। এবার খেয়ে ফেলুন। দেখবেন খেতে অতটাও কিন্তু খারাপ লাগছে না। আর এদিকে শরবতও খাওয়া হচ্ছে, আর অ্যালোভেরাও খাওয়া হচ্ছে।

রেসিপি ৩.  উপকরণ : অ্যালোভেরা পাতা ১ টা, জল ১ গ্লাস, মধু ৩ চামচ, লেবুর রস ১/২ চামচ, পুদিনা পাতা থেঁতো করা অল্প, জলজিরার প্যাকেট ১ টা, বরফ প্রয়োজন মতো।

প্রণালী : অ্যালোভেরা পাতা থেকে রস বের করে নিন। তারপর ওই রসটা আর জল একসাথে মেশান। এবার ওতে মধু, লেবুর রস, থেঁতো করা পুদিনা পাতা আর জলজিরা দিন। বরফ দিন। এবার খেয়েই দেখুন না। আর মনেই হবে না, অ্যালোভেরার মতো অমন একটা বিস্বাদ জিনিস খাচ্ছেন। রোজ এক গ্লাস করে খান। তারপর দেখবেন অ্যালোভেরার কামাল। তাহলে জেনে নিলেন অ্যালোভেরা শরবত বানানোর তিনটি সহজ রেসিপি। এবার অ্যালোভেরা শরবত বানিয়ে খান বাড়িতেই। আর সুস্থ থাকুন। দেখবেন আপনার ত্বকেও জেল্লা দিচ্ছে। আর আপনাকে দেখে লোকে চমকে যাচ্ছে।

ad

পাঠকের মতামত