274173

পাকিস্তানের আমন্ত্রণ সরাসরি প্রত্যাখান করল ভারত

স্পোর্টস ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে ভয়াবহ জঙ্গি হামলার পর ফের উত্তপ্ত হয়ে ওঠে ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক। ক্রীড়াঙ্গনেও ছড়িয়ে পড়ে দুই দেশের মধ্যকার রাজনৈতিক উত্তাপ। এর জের ধরে ভারতে বন্ধ করে দেওয়া হয়েছে চলমান পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সম্প্রচার।

এত কিছুর পরেও পিএসএলের ফাইনাল উপভোগ করতে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন্ডিয়াকে (বিসিসিআই) আমন্ত্রণ জানিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিন্তু পিসিবির আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কেবল তাই নয়, ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভাপতি শশাঙ্ক মনোহর পর্যন্ত করাচিতে অনুষ্ঠেয় পিএসএলের ফাইনালে উপস্থিত থাকছেন না।

পিসিবি চেয়ারম্যান এহসান মানি বলেন, ১৭ মার্চ করাচিতে হবে পিএসএল ফাইনাল। আইসিসি ও বিসিসিআইসহ সব বোর্ডের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে। কিন্তু ব্যক্তিগত কারণে পাকিস্তানে আসতে পারবেন না বলে জানিয়েছেন আইসিসি চেয়ারম্যান ও বিসিসিআই ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সিকে খান্না। তবে আইসিসি সিইও ডেভ রিচার্ডসন পিএসএল ফাইনাল দেখতে করাচিতে হাজির থাকবেন।

পিএসএল ফাইনাল দেখতে আইসিসি সদস্যভুক্ত সব দেশের ক্রিকেট বোর্ডের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানোর নেপথ্যে তিনি বলেন, আমরা চাই তারা পাকিস্তানে এসে দেখে যান এখানকার নিরাপত্তা ব্যবস্থা। আমি মনে করি, নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট হলে পরবর্তী সময়ে পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে এখানে দল পাঠাতে গড়িমসি করবে না বোর্ডগুলো।

২০০৯ সালে লাহোরে টিম শ্রীলংকার ওপর সন্ত্রাসী হামলার পর পাকিস্তানে সফরে যায় না আন্তর্জাতিক ক্রিকেট খেলুড়ে দলগুলো। সেখানে মূলধারার ক্রিকেট ফেরাতে মরিয়া পিসিবি। এ নিয়ে নানা উদ্যোগ গ্রহণ করছেন পাক কর্তারা। এরই অংশ হিসেবে বিসিসিআই কর্তাদের আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে রাজনৈতিক উত্তেজনায় ফিরিয়ে দিলেন তারা।

ad

পাঠকের মতামত