271005

দুই মাসে সৌদি থেকে ৫শ’ গৃহকর্মী শূন্য হাতে ফিরে এলেন

ডেস্ক রিপোর্ট।। সৌদি আরব থেকে দেশে ফেরত আসা নারী কর্মীদের মিছিল দিন দিন দীর্ঘ হচ্ছে। সৌদির রিয়াদ বিমানবন্দর থেকে সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট (এস ভি-৮০৪) যোগে ৬০ জন নারী গৃহকর্মী শনিবার রাতে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছেন। এর আগে ওই দেশ থেকে গত ২৮ ফেব্রুয়ারি ৯০ জন নারী গৃহকর্মী এবং ১ মার্চ ৩০ জন গৃহকর্মী দেশে ফিরেছেন।

সৌদি আরব থেকে গত দু’মাসে ৫শ’ গৃহকর্মী শূন্য হাতে দেশে ফিরলেন। সচ্ছলতার আশায় পরিবারের সবাইকে ছেড়ে সৌদি পাড়ি দিয়ে নানাভাবে প্রতারিত হচ্ছেন বাংলাদেশের বিভিন্ন বয়সের নারীরা। নিয়োগকর্তাদের হাতে নানা নির্যাতনের শিকার,পরিবেশের সাথে খাপ-খাওয়াতে না পারা এবং ঠিক মতো বেতন-ভাতা ও খাবার না পাওয়ায় গৃহকর্মী দেশে ফিরছেন। সৌদি নিয়োগকর্তার নানা নির্যাতনের শিকার অনেক নারী গৃহকর্মী বাসা থেকে পালিয়ে রিয়াদ দূতাবাসের সেইফ হোমে গিয়ে আশ্রয় নিচ্ছে।

২০১৫ সালে সৌদি-বাংলাদেশি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবার পর প্রতি বছর বিনা অভিবাসন ব্যয়ে প্রচুর গৃহকর্মী মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যাচ্ছে। ২০১৮ সালেই বিভিন্ন দেশে ১ লাখ ১ হাজার ৬শ ৯৫ জন নারী গৃহকর্মী চাকুরি লাভ করেছে। এর মধ্যে শুধুমাত্র সৌদি আরবেই ৭৩ হাজার ৭শ ১৩ জন নারী গৃহকর্মী চাকুরি লাভ করেছে। প্রবাসী নারী গৃহকর্মীরা প্রতি মাসে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ-এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল বর্তমানের রিয়াদে অবস্থান করছে। আজ রোববার রিয়াদস্থ হোটেল মেরিয়ট-এ প্রবাসী বাংলাদেশিদের সাথে মতবিনিময় সভায় মিলিত হবেন প্রতিমন্ত্রী ইমরান আহমদ। প্রতিমন্ত্রী সৌদি কর্তৃপক্ষের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে বাংলাদেশী নারী গৃহকর্মীদের নানা সমস্যা সমাধানের জোর দাবী উত্থাপন করবেন বলে জানা গেছে।

ad

পাঠকের মতামত