270817

সৌদিতে নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরলেন ৬০ নারী

সৌদি আরবে নির্যাতনের শিকার ও অসুস্থ হয়ে দেশে ফিরলেন ৬০ নারী কর্মী। তাদের অধিকাংশই গৃহকর্মী।আজ শনিবার (২ মার্চ) সৌদি এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে তারা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন।সৌদি ফেরত নারী শ্রমিকদের অভিযোগ, তাদের চুক্তি অনুযায়ী বেতন দেওয়া হতো না। করা হতো নানা ধরনের শারীরিক ও মানসিক নির্যাতন। এ কারণেই দেশে ফিরতে বাধ্য হয়েছেন তারা। এছাড়া সৌদি আরবে নারীদের সঙ্গে দাসীর মত আচরণ করা হয়। সেখানে তাদের কোন স্বাধীনতা নেই। নারীরা সেখানে পুরুষদের ভোগের বস্তু। এ নিয়ে চলতি বছর এই পর্যন্ত সৌদি থেকে প্রায় পাঁচ শতাধিক নারী শ্রমিক দেশে ফিরে এসেছেন।

আরো পড়ুন: সৌদিতে লাদেনপুত্র হামজার নাগরিকত্ব বাতিল………. আন্তর্জাতিক ডেস্ক :: আল কায়েদার নিহত নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজার নাগরিকত্ব বাতিল করেছে সৌদি আরব।তার সন্ধান চেয়ে যুক্তরাষ্ট্র ১ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৪ কোটি টাকা) পুরস্কার ঘোষণা করার পর শুক্রবার (১ মার্চ) হামজার নাগরিকত্ব বাতিলের ঘোষণা দেয় সৌদি সরকার।সংবাদমাধ্যমগুলো জানায়, হামজা বিন লাদেন জঙ্গি গোষ্ঠীর একজন প্রধান নেতা। তিনি তার বাবা ওসামার হত্যার জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোকে দায়ী করে বিভিন্ন সময়ে বক্তব্য দিয়েছেন।

একই সঙ্গে এর জন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর ওপর হামলা চালাতে সাম্প্রতিক বছরগুলোতে অজ্ঞাত স্থান থেকে অডিও ও ভিডিও বার্তা প্রকাশ করেছেন তিনি।সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার দায়ে ৩০ বছর বয়েসী হামজা বিন লাদেনকে দুই বছর আগে ‘বৈশ্বিক সন্ত্রাসী’ হিসেবে তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র।

২০১১ সালে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর হাতে ওসামা বিন লাদেন নিহত হন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে ভয়াবহ হামলার জন্য তাকে ‘প্রধান হোতা’ মনে করা হয়। ওই হামলায় প্রায় ৩ হাজারের মতো মানুষের প্রাণহানি ঘটে।

ad

পাঠকের মতামত