239411

তিনবার একই ভুল : বাংলাদেশি ব্যাটসম্যানদের কটরেলের স্যালুট!

২০১৬ সালে ঘরের মাঠে ইংল্যান্ডের অল-রাউন্ডার বেন স্টোকসকে আউট করে স্যালুট ঠুকেছিলেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বজুড়ে সেই ছবি ভাইরাল হয়েছিল। বেজায় চটেছিলেন বদরাগী হিসেবে পরিচিত বেন স্টোকস! এবার বাংলাদেশি ক্রিকেটারদেরকেই শিকার হতে হলো স্যালুটের! সিলেটে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে এই ঘটনা ঘটিয়ে দিলেন ক্যারিবীয় পেসার শেলডন কটরেল।টস জিতে আগে ব্যাট করতে নামা বাংলাদেশ প্রথম তিনটি উইকেট হারিয়েছে শর্ট বলে বোকার মতো শট খেলতে গিয়ে। শুরুটা হয় দেশসেরা ওপেনার তামিম ইকবালকে দিয়ে। অফ স্টাম্পের বাইরে শর্ট বল করেছিলেন কটরেল।

পুল করতে গিয়ে একটু দেরি করে ফেলেন তামিম। সহজ ক্যাচ যায় মিড অফে। ইনিংসের প্রথম বলে তামিমের ক্যাচ ছাড়লেও ব্র্যাথওয়েট এবার কোনো ভুল করেননি।একই ঘটনা ঘটে অপর ওপেনার লিটন দাসের বেলায়। আরেকটি শর্ট বল, আরেকটি উইকেট। এবার উইকেট উপহার দিয়ে এলেন লিটন দাস।উইকেটের গতিতে মানিয়ে নেওয়ার আগেই জোর করে শট খেলতে গিয়ে আউট হন তিনি। টমাসের শর্ট বলে ক্রিজ থেকে বেরিয়ে জায়গা বানিয়ে খেলতে চেয়েছিলেন লিটন। টমাস সেটি দেখে বল করে শরীর বরাবর। লিটন ভ্যাবাচ্যাকা খেয়ে উড়িয়ে মারতে যান। ফলাফল হিসেব ঠিক মিড অফে আরেকটি ক্যাচ যায় ব্র্র্যাথওয়েটের হাতে।

আগের দুই আউট দেখেও শিক্ষা নেননি ছন্দে থাকা সৌম্য সরকার। যথারীতি শর্ট বলে উইকেটের গতি না বুঝেই উড়িয়ে মারার চেষ্টা করেন তিনি। বোলার এক্ষেত্রে শেলডন কটরেল। জায়গা বানিয়ে উড়িয়ে মারতে গিয়ে টাইমিং মিস করে ক্যাচ দেন সৌম্য। মিড অন থেকে মিড উইকেটের দিকে ছুটে সহজ ক্যাচ নেন রোভম্যান পাওয়েল। ঠিক মিলিটারি কায়দায় লেফট-রাইট করতে করতে এসে সৌম্যর উদ্দেশ্যে স্যালুট ঠুকে দেন কটরেল! একই ভুল বারবার করে উইকেট উপহার দেওয়ায় একটি স্যালুট তো প্রাপ্যই ছিল; তাই নয় কি?

ad

পাঠকের মতামত