234145

সাঝঘরে ফিরলেন লিটন দাস, খেলাটি সরাসরি দেখুন…

স্পোর্টস ডেস্ক।। চট্টগ্রাম টেস্ট জিতে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মিরপুরে স্বাগতিকদের মুখোমুখি হয়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। আজ দ্বিতীয়দিনে ৫ উইকেট ২৫৯ রান নিয়ে মাঠে নেমেছে স্বাগতিকরা। দ্বিতীয় দিন অপরাজিত থেকে ব্যাটিংয়ে নামেন সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ রিয়াদ। এই জুটিতে আসে ১১১ রান। দলীয় ৩০১ রানের মাথায় বাংলাদেশ ষষ্ঠ উইকেট হারায়। কেমার রোচের বলে শাই হোপের তালুবন্দি হন সাকিব। টাইগার দলপতি সাজঘরে ফেরার আগে করেন ৮০ রান। ১৩৯ বলে সাজানো সাকিবের ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি।

সাকিব ফিরে গেলেও এক প্রান্ত ধরে খেলছেন রিয়াদ। সাকিবের চেয়ে তুলনামূলক ধীর খেললেও ৮৮ বলে ৪ চারের মারে দিনের এগারতম ওভারে নিজের ফিফটি তুলে নিয়েছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে তিনি খেলেছিলেন ১০১ রানের অপরাজিত ইনিংস। সে ফর্ম বজায় রাখলেন চলতি টেস্টেও। মাহমুদউল্লাহর ব্যাটের নির্ভরতাতেই মূলত বড় সংগ্রহের আশা বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৩৮৭ রান। হাফসেঞ্চুরি পেরিয়ে রিয়াদ অপরাজিত ৭৫ রানে। আট নম্বরে নামা উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসও অর্ধশতকের ঘরে। ব্যাট করছেন ৫৩ রানে।

এর আগে সৌম্যকে নিয়ে অভিষেক টেস্টে ওপেন করতে নামেন সাদমান। বাংলাদেশের ৯৬ তম টেস্ট ক্রিকেটার হিসেবে মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় সাদমান ইসলামের। কিন্তু সাদমানকে রেখে একে একে ফিরে যান সৌম্য, মুমিনুল ও মিঠুন। তবে দারুণ খেলতে থাকা সাদমান ফিফটি করে বিশুর বলে আউট হন। পরে ফিফটি করে অপরাজিত থেকে দিন শেষ করেন সাকিব আল হাসান। তার সঙ্গী মাহমুদউল্লাহও খেলেছেন হার না মানা ইনিংস। প্রথম দিন শেষে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে ২৫৯ রান তুলেছে। সাদমানকে নিয়ে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন সৌম্য সরকার। কিন্তু স্কোরবোর্ডে ৪২ রান যোগ করার পর ব্যক্তিগত ১৯ রানে রস্টন চেজের বলে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন এই বাঁহাতি। এ নিয়ে টানা ১০ ইনিংসে ব্যর্থ সৌম্য। ফিফটি দূরে থাক কোনো চল্লিশোর্ধ্ব ইনিংসও উপহার দিতে পারেনি তিনি। বিরতির আগে বাংলাদেশের উইকেট হারানো যেন এক পরিচিত দৃশ্য। সেই ধারাবাহিকতায় আউট হয়ে ফিরলেন মুমিনুল হক। লাঞ্চের আগে ঢাকা টেস্টের ইনিংসের ৩৪তম ওভারের এক বল বাকি থাকতেই ফেরেন তিনি। ৪৬ বলে ২৯ রান করে কেমার রোচের বলে রোস্টন চেজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

টপ অর্ডারে দুই ব্যাটসম্যান আউট হলেও দুর্দান্ত ব্যাটিং করছিলেন অভিষিক্ত সাদমান। ধীরেসুস্থে বড় করেছেন নিজের ইনিংস। সেইসাথে এগিয়ে নিয়ে গেছেন দলকে। অভিষেক টেস্টে পূরণ করেছেন নিজের প্রথম অর্ধশতক। দলীয় ১৫১ রানের মাথায় দেবেন্দ্র বিশুর বলে বোল্ড হন ২৯ রান করা মিঠুন। দলীয় ১৬১ রানের মাথায় বিদায় নেন অভিষিক্ত সাদমান ইসলাম (৭৬)। ১৯৯ বল মোকাবেলা করে ছয়টি বাউন্ডারিতে এই ইনিংস সাজান বাঁহাতি ওপেনার। অভিষেক ম্যাচেই দুর্দান্ত ব্যাটিং করে জাত চেনালেন তিনি। সেই সাথে ব্যাটিং করলেন পুরোদস্তুর টেস্ট মেজাজে। শুরু থেকেই তার ধৈর্যশীল ব্যাটিং এর প্রশংসা করেছে সবাই। তার ব্যাটিং স্টাইল হুবহু তামিম ইকবালের মত। কিন্তু অভিষেক ম্যাচে ১৯৯ বলে ৭৬ রানে আউট হয়ে ফেরার আগে বাংলাদেশের হয়ে করে গেছেন ছোট একটি রেকর্ড। যেখানে পিছনে ফেলেছেন টাইগার সাবেক ওপেনার জাভেদ ওমর বেলিমকে।

তৃতীয় সেশন শুরুর কিছুটা সময় পর বিদায় নেন মুশফিক। দলীয় ১৯০ রানের মাথায় বাংলাদেশ পঞ্চম উইকেট হারায়। লুইসের বলে বোল্ড হওয়ার আগে মুশফিকের ব্যাট থেকে আসে মাত্র ১৪ রান। এরমধ্যেই দারুণ এক মাইলফলকে পৌছে গেলেন মুশফিক। চট্টগ্রাম টেস্টে একটুর জন্য যা করতে পারেননি, তা করলেন ঢাকা টেস্টে। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে ৪ হাজার রান হয়ে গেল মুশফিকুর রহিমের। এর আগে এই কীর্তি ছিল শুধু তামিম ইকবালের। এরপর অধিনায়ক সাকিব আর মাহমুদউল্লাহর ব্যাটেই প্রথম দিন শেষে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে ২৫৯ রান তুলেছে। এই ম্যাচের মধ্যদিয়ে টেস্টে অভিষেক হলো তরুণ ব্যাটসম্যান সাদমান ইসলামের। বিশ্রামে রাখা হয়েছে ওপেনার ইমরুল কায়েসকে। বাদ পড়েছেন পেসার মোস্তাফিজুর রহমান, দলে এসেছেন লিটন দাস। এই প্রথম কোনো পেসার ছাড়া মাঠে নেমেছে টাইগাররা।

https://www.youtube.com/watch?v=K4210dVaOds

 

ad

পাঠকের মতামত