200290

এ কেমন রহস্যময় পাথর!

পাথর তো পাথরই। পাথরের জীবন নেই এটা সবাই জানেন। কিন্তু আপনি যখন শুনবেন যে পাথর পানি কে আকর্ষণ করে তখন কি বলবেন? নিশ্চয় আপনি কিছু সময়ের জন্য থ-হয়ে যাবেন। হ্যাঁ, জীবন নেই অথচ পানিকে আকর্ষণ করে পাথর।

সম্প্রতি এমনই কিছু পাথরের সন্ধান মিলেছে- পানিকে কেন্দ্র করে রহস্যময় এ পাথরগুলো বৃদ্ধিও পায়। আবার পাথরগুলো এক স্থান থেকে অন্য স্থানে চলাফেরাও করতে পারে।

এ পাথরকে বিজ্ঞানীরা বলছেন ‘জীবন্ত পাথর’।

ইউরোপের বলকান অঞ্চলের দেশটিতে থাকা এ পাথরগুলো সময়ের সাথে সাথে আকারে বৃদ্ধি পায়। জানা গেছে, পাথরের উপর নিয়মিত পানি বা অতিবৃষ্টি হলে সেগুলো দ্রুতই বৃদ্ধি পেতে থাকে।

রোমানিয়ার স্থানীয়রা এসব পাথরকে পৃথিবীর একমাত্র ‘জীবন্ত পাথর’ বলে আখ্যা দিয়েছেন।

এখন হয়তো আপনারা ভাবছেন নির্জীব বস্তুর কেন পানির প্রতি আকর্ষণ?

বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন, পাথরগুলোর পানির প্রতি একটা আকর্ষণ রয়েছে। রহস্যময় পাথরগুলোকে বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, এই পাথরগুলোর ভেতরে অদ্ভুত শক্ত বালুর মতো পদার্থ ছাড়া আর কিছুই নেই।

তবে, হ্যাঁ পাথরের মধ্যে স্তর রয়েছে, যা অন্য সাধারণ পাথরে সাধারণত দেখা যায় না। রহস্যময় পাথরগুলোর বৃদ্ধি অনেকটাই চোখে পড়ার মতো। এই পাথরের পুরোটাই যে বৃদ্ধি পায় তাও নয়, এর শরীরের কোনো কোনো স্থান দিয়ে বাড়তি অংশ বৃদ্ধি পায়।

স্থানীয়রা এসব পাথরকে ‘ট্রোভেন্টস’ নামে ডেকে থাকেন। রহস্যময় এ পাথর রোমানিয়ার সব স্থানে পাওয়া যায় না। দেশটির প্রত্যন্ত গ্রাম কোসটেসতিতে এমন পাথরের সন্ধান মেলে।

ad

পাঠকের মতামত