196791

দ্বিতীয়পত্রেও ফেসবুকে পাওয়া প্রশ্নের সঙ্গে হুবহু মিল

এসএসসি বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয়েছে। শনিবার পরীক্ষা শুরুর দেড় ঘণ্টা আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে বাংলা দ্বিতীয়পত্রের প্রশ্ন। পরে অনুষ্ঠেয় পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে সেটির হুবহু মিল পাওয়া গেছে।

শনিবার সকাল নয়টা ১৪ মিনিটে বাংলা দ্বিতীয়পত্রের ‘খ’ সেটের একটি প্রশ্ন ফেসবুকে পাওয়া যায়। এরপর থেকে বিভিন্ন ফেসবুক পেজ ও গ্রুপে প্রশ্নটি ছড়াতে থাকে।

এরআগে গত বৃহস্পতিবার বাংলা প্রথমপত্রের ‘খ’ সেটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেই পরীক্ষার আগে সকাল নয়টা ২৯ মিনিটের দিকে উত্তরসহ প্রশ্নপত্র ফেসবুকে ছড়িয়ে পড়ে।

ওইদিন বেলা ১১টায় রাজধানীর ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে এসএসসি পরীক্ষা কেন্দ্রে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, ফেসবুকে ছড়ানো প্রশ্নের সঙ্গে অনুষ্ঠিত হওয়া প্রশ্নের মিল নেই। বিষয়টি মিথ্যা এবং গুজব। যারা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এ সময় প্রশ্ন ফাঁসের কোনো প্রমাণ পাওয়া গেলে পরীক্ষা বাতিল করা হবে বলেও ঘোষণা দেন তিনি।

এসএসসির প্রশ্ন নিয়ে গত কয়েক দিন ধরে সামাজিক মাধ্যমে অপতৎপরতা চলছে। অসংখ্য ফেসবুক গ্রুপ, গোপন ফেসবুক চ্যাটরুম ও পেইজ খুলে সেগুলোতে ‘প্রশ্ন দেয়া’ হচ্ছে।

এসবের বেশিরভাগই পরীক্ষার আগের রাতে ও সকালে ‘ভুয়া প্রশ্নপত্র’ বিলি করে শিক্ষার্থীদের বিভ্রান্ত করা হচ্ছে।

চলতি বছর এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন, মাদ্রাসা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় ২ লাখ ৮৯ হাজার ৭৫২ জন এবং কারিগরিতে ১ লাখ ১৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী রয়েছে।

এছাড়া বিদেশে অবস্থিত মোট ৮টি কেন্দ্রে ৪৫৮ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করছে।

১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া পরীক্ষা চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
সূত্র: পরিবর্তন

ad

পাঠকের মতামত