196574

হাঁটাচলা করা এক অদ্ভুত পাথর, জীবন্ত পাথরের কোনো ব্যাখ্যা মেলেনি এখনও

পাথরের জীবন নেই সেটা আমরা সবাই জানি। পাথর আমাদের মত হাটা-চলা করতে পারে না। এছাড়া গাছ বা প্রাণীর মত বৃদ্ধিও হতে পারে না। সম্পূর্ণ জড়বস্তু।

কিন্তু আমাদের এই বিশ্বাসকেই অবিশ্বাসে পরিণত করেছে এমন পাথর দুনিয়াতে আছে। যে পাথর চলাফেরা করতে পারে। তবে এটা কোন ছোটখাট পাথর নয় বিশাল আকৃতির অদ্ভুত এক পাথর।

ইউরোপের বলকান অঞ্চলের দেশটিতে থাকা এই পাথরেরা সময়ের সঙ্গে সঙ্গে আকারে বৃদ্ধি পায়। পাথরের উপর নিয়মিত পানি কিংবা অতিবৃষ্টি হলে সেগুলো দ্রুতই বৃদ্ধি পেতে থাকে।বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, পাথরগুলোর পানির প্রতি একটা আকর্ষণ রয়েছে। কিন্তু নির্জীব বস্তুর কেন পানির প্রতি আকর্ষণ?

আধুনিক বিজ্ঞান এই সম্পর্কে সম্পূর্ণ নীরব। রোমানিয়ার স্থানীয়রা অবশ্য বিশেষ পাথরের এই গুণগুলো নিয়ে তেমন একটা মাথা ঘামান না। রোমানিয়ার এসব পাথরকে তারা পৃথিবীর একমাত্র জীবন্ত পাথর বলে আখ্যা দিয়েছেন। তবে বিজ্ঞানীরা পরীক্ষা নিরীক্ষা ঠিকই করেছেন পাথরগুলোকে নিয়ে। কিন্তু জীবন্ত পাথরের কোনো ব্যাখ্যা এখনও মেলেনি।

রহস্যময় পাথরগুলোর বৃদ্ধি অনেকটাই চোখে পড়ার মতো। পুরো পাথরই যে আকারে বাড়ে তাও নয়, এর শরীরের কোনো কোনো স্থান দিয়ে বাড়তি অংশ বৃদ্ধি পায়। স্থানীয়রা এসব পাথরকে ’ট্রোভেন্টস’ নামে ডেকে থাকে। যার অর্থ হচ্ছে সিমেন্টের বালি।

হাঁটাচলা করা এক অদ্ভুত পাথর। বিজ্ঞানীরাও সেসব রহস্যময় পাথর পরীক্ষা করে দেখেছেন, ভেতরে অদ্ভুত শক্ত বালুর মতো পদার্থ ছাড়া কিছু নেই। তবে সেসব পাথরে স্তর রয়েছে, যা অন্য সাধারণ পাথরে দেখা যায় না।

অবশ্য এই রহস্যময় পাথর রোমানিয়ার সব স্থানে যে পাওয়া যায়, তাও নয়! দেশটির প্রত্যন্ত গ্রাম কোসটেসতি’তেই একমাত্র এমন অদ্ভুত পাথরের সন্ধান মেলে। ফলে কারও কারও দাবি, এসব পাথর পৃথিবীর বাইরে থেকে এসেছে। এর উপাদানে হয়তো বা মহাজাগতিক উপাদান রয়েছে, যার সঙ্গে আধুনিক বিজ্ঞান এখনও পরিচিত নয়।

ad

পাঠকের মতামত