196337

স্ত্রী মিলনে রাজী না হলে বিচ্ছেদ চাইতে পারবে স্বামী!

এক সঙ্গে বাস করেও কোনও স্ত্রী যদি স্বামীর সঙ্গে দীর্ঘদিন শারীরিক মিলনে অনাগ্রহ দেখায়, তবে সেই কারণে বিবাহ বিচ্ছেদ চাওয়া যেতে পারে। এমনটাই রায় দিল দিল্লি হাইকোর্ট।

সম্প্রতি এক ব্যক্তি বিবাহ বিচ্ছেদ চেয়ে আদালতে আবেদন করেন এবং তিনি জানান, তাঁর স্ত্রী কোনও রকম শারীরিক অসুস্থতা না থাকা সত্ত্বেও দীর্ঘদিন যৌন সঙ্গমে নারাজ। প্রায় সাড়ে চার বছর তাঁরা এক সঙ্গে বাস করলেও কোনও রকম শারীরিক সম্পর্ক নেই। এই আবেদনের ভিত্তিতেই আদালত জানিয়েছে, বিবাহ বিচ্ছেদের

ডিক্রি জারি করা যেতেই পারে। যদিও ওই ব্যক্তির স্ত্রী এই অভিযোগ স্বীকার করেছেন কি না, তা স্পষ্ট করে জানা যায়নি।

বিচারপতি প্রদীপ নন্দরাজোগ এবং প্রতিভা রানির বেঞ্চ জানিয়েছে, অভিযোগকারী স্বামী একজন প্রতিষ্ঠিত ব্যক্তি এবং তিনি স্ত্রীর সঙ্গে এক ছাদের তলায় বাস করেন। এই পরিস্থিতিতে তাঁর স্ত্রী কোনও রকম অসুস্থতা না থাকলেও, কোনও গ্রহণযোগ্য কারণ ছাড়াই, যৌন সঙ্গম করেন না, শারীরিকভাবে মিলিত হন না। এটা মানসিক নির্যাতনের সামিল।

এর আগে অভিযোগকারী দায়রা আদালতে বিবাহ বিচ্ছেদের আবেদন করলে তা খারিজ হয়ে যায়। ১৯৫৫ সালের হিন্দু বিবাহ আইন অনুসারে, স্ত্রী শারীরিক মিলনে নারাজ বলে বিবাহ বিচ্ছেদ সম্ভব নয় বলে জানায় আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টে গিয়ে বিবাহ বিচ্ছেদ মামলার সম্মতি মিলল।

ওই ব্যক্তি বিবাহ বিচ্ছেদের মামলা করেন ২০১৩ সালে। জানা গিয়েছে, ২০০১ সালের ২৬ নভেম্বর তিনি বিবাহ করেন। ১০ ও ৯ বছরের দুটি ছেলে রয়েছে তাঁদের।

ad

পাঠকের মতামত