194390

ইতালিতে হিজাব খুলতে বলায় আদালত কক্ষ ত্যাগ আইনজীবীর

ডেস্ক রিপোর্ট: ইতালির একটি আদালতে বিচারক কর্তৃক হিজাব খুলে ফেলতে বলার প্রতিবাদে আদালত কক্ষ ত্যাগ করেছেন একজন শিক্ষানবীশ মুসলিম নারী আইনজীবী। সোমবার ইতালির বোলগনা অঞ্চলের আঞ্চলিক আদালতে শিক্ষানবীশ আইনজীবি আসমা বেলফাকিরে’র সাথে এ ঘটনাটি ঘটে।

মরোক্কান বংশোদ্ভূত আসমা জানান, একটি মামলাকার্য পরিচালনা করতে অন্যান্য আইনজীবিদের সাথে তিনি বোলগনা আদালতে হাজির হন। মামলাকার্য শুরুর আগে বিচারক তাকে উদ্দেশ্য করে বলেন, ওটা খুলে ফেলো। প্রথমে তিনি ব্যাপারটি বুঝতে পারেননি। তিনি ভেবেছিলেন, বিচারক হয়তো অন্য কাউকে বলেছেন। কিন্তু, পরবর্তীতে বিচারক তার দিকে কড়া দৃষ্টিতে তাকানোর পর তিনি বুঝতে পারেন যে, বিচারক আসলে তাকে উদ্দেশ্য করেই বলেছেন।

তখন তিনি বিচারককে জিজ্ঞেস করেন, হিজাব? এর প্রেক্ষিতে বিচারক বলেন, হ্যা। তুমি যদি এখানে অবস্থান করতে চাও তবে এটা খুলে ফেলো। তখন আসমা বলেন, আমি হিজাব খুলবো না। আমি এখান থেকে বের হয়ে যাচ্ছি। এরপর তিনি বের হয়ে যাওয়ার সময় বিচারক আদালত কক্ষে উপস্থিত ব্যক্তিদের বলেন, ‘হ্যা, তোমাকে আমাদের ঐতিহ্য ও সংস্কৃতিকে সম্মান করতে হবে।’

এ ঘটনার প্রেক্ষিতে আসমা বলেন, বিচারকের এ কথা শুনে তিনি খুবই ব্যাথিত হয়েছেন। তিনি সেখানে আইন চর্চা ও এর সঠিক প্রয়োগ শিখতে গিয়েছিলেন। নিজ ধর্ম পালনের ফলে অপমান হতে সেখানে তিনি যাননি।

তিনি আরও বলেন, আমি উক্ত বিচারকের কার্যপ্রনালী ও তার ব্যক্তিগত চিন্তা-ভাবনা সম্পর্কে অনেক কিছু শুনেছি। আমি নিশ্চিত আমার স্থলে কোনও নান থাকলে তাকে তিনি কখনও তার মাথার স্কার্ফ খুলতে বলতেন না। একজন নান স্কার্ফ পরিধানের মাধ্যমে কখনও তার সংস্কৃতি ও ঐতিহ্যকে অপমান করেন না। তাহলে আমার হিজাব কিভাবে তাদের ঐহিত্য ও সংস্কৃতিকে অপমান করলো।

আইনের উচিত জনগণ ও তাদের ধর্মীয় স্বাধীনতাকে রক্ষা করা, যদি সেটা কারও কোন ধরনের ক্ষতির কারণ হয়ে না দাড়ায়। আনাদলু এজেন্সি

ad

পাঠকের মতামত