183272

এবার মিয়ানমারকে আলটিমেটাম জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের ‘নারীর বিরুদ্ধে বৈষম্য দূর করা বিষয়ক কমিটি’ মিয়ানমার সরকারকে রোহিঙ্গা নারীদের হয়রানির বিষয়ে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছে। আগামী ছয় মাসের মধ্যে এই প্রতিবেদন দাখিল করতে হবে বলে আলটিমেটামে জানানো হয়েছে।

জাতিসংঘের ওই কমিটি মঙ্গলবার এ আহ্বান জানিয়ে বলেছে, মিয়ানমারের সেনাবাহিনী কেন ও কীভাবে এই নির্যাতন চালিয়েছে এবং তাদের হামলায় কতো বালিকা ও নারী নিহত হয়েছে তার বিস্তারিত বিবরণ জানাতে হবে।

সেইসঙ্গে এসব অপরাধে জড়িত সেনাসদস্যসহ অন্যান্য অপরাধীকে আইনের আওতায় আনা হয়েছি কিনা এবং হয়ে থাকলে তাদের বিচার প্রক্রিয়া কতদূর অগ্রসর হয়েছে তাও জাননোর আহ্বান জানানো হয়েছে।

২৩ জন নিরপেক্ষ বিশেষজ্ঞ নিয়ে জাতিসংঘের ‘নারীর বিরুদ্ধে বৈষম্য দূর করা বিষয়ক কমিটি’ গঠিত। এই কমিটি আগামী ছয় মাসের মধ্যে মিয়ানমারের কাছ থেকে রোহিঙ্গা নারীদের ওপর নির্যাতনের বিষয়ে প্রতিবেদন হাতে পাওয়ার পর তা জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে হস্তান্তর করবে।

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন প্রদেশের রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের গণহত্যা, নির্যাতন ও অগ্নিসংযোগের অভিযান শুরু হয়। এর নির্মম শিকার হয়ে এ পর্যন্ত অন্তত ছয় হাজার মুসলমান নিহত ও অপর আট হাজারেরও বেশি আহত হয়েছেন। এ ছাড়া, এ পর্যন্ত প্রাণে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন ছয় লাখেরও বেশি রোহিঙ্গা মুসলমান।-পার্সটুডে

ad

পাঠকের মতামত