182686

দোটানায় পোপ রোহিঙ্গা শব্দ নিয়ে

রোহিঙ্গা শব্দটি নিয়ে রীতিমত দোটানায় পরেছেন পোপ ফ্রান্সিস। মিয়ানমারে সফরের সময় কোন বৈঠকে কিংবা ভাষণে রোহিঙ্গা শব্দটি ব্যবহার না করতে পরামর্শ দেয়া হয়েছে পোপকে। এদিকে রোহিঙ্গাদের আত্মপরিচয়ের প্রশ্নে পোপকে সোচ্চার দেখতে চায় এইচআরডবিøউ।

রোহিঙ্গা শব্দটি ব্যবহার না করার পরামর্শটি এসেছে মিয়ানমারের কার্ডিনাল আর্চবিশপ চার্লস মোং বো’র কাছ থেকে। সাধারণত এ ধরণের পরামর্শে কখনো পোপের কান দেবার নজির নেই। কিন্তু এক সময় বার্মা নামে পরিচিত মিয়ানমারে প্রথমবারের মত কোন পোপের সফরে অপ্রয়োজনীয় বিতর্ক এড়াতে পরামর্শটি মেনে চলবেন বলেই ইঙ্গিত দিয়েছে ভ্যাটিকান। পোপকে একই পরামর্শ দিয়েছিলেন সাবেক জাতিসংঘ মহাসচিব কফি আনানও।

এদিকে মার্কিন মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডবিøউ) শনিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলস টাইমস-এর এক প্রতিবেদন বলেন, মানবাধিকার সংগঠনগুলো চায় পোপ যেন তার মিয়ানমার সফরে প্রকাশ্য ও ব্যক্তিগত বৈঠকগুলোতে দুনিয়ার সবচেয়ে নিপীড়িত এই জনগোষ্ঠীর প্রতি সহমর্মিতা জানান। অং সান সু চি এবং মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং-এর সঙ্গে বৈঠকে যেন তিনি রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করেন।

হিউম্যান রাইটস ওয়াচ’র এশিয়া অঞ্চলের উপপরিচালক ফিল রবার্টসন বলেন, ‘পোপের প্রকাশ্যেই রোহিঙ্গা শব্দটি ব্যবহার করা উচিত। বিভাজনের অংশ হিসেবে তাদের আত্মপরিচয়ের সংকটকে ঘনীভ‚ত করা হয়েছে। খুব সামান্য কিছুর ওপরই যখন আপনার নিয়ন্ত্রণ থাকে; সেই মুহূর্তে এই আত্মপরিচয় খুবই গুরুত্বপূর্ণ।

ad

পাঠকের মতামত