182302

`নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক মহাদেশ দক্ষিণ আমেরিকাই’

জাতিসংঘের মতে, দক্ষিণ আমেরিকাই নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক মহাদেশ। বুধবার জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়, নারীদের জন্য দক্ষিণ আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চল বিশ্বের সবচেয়ে হিংস্র অঞ্চলগুলোর মধ্যে অন্যতম। আর সেন্ট্রাল আমেরিকা, বিশেষ করে মেক্সিকো সবচেয়ে বেশি বিপজ্জনক।

জাতিসংঘের নারী ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি) নিয়ে পানামার এক প্রতিবেদনে বলা হয়েছে, নারীদের সূরক্ষায় কঠোর আইন থাকা সত্ত্বেও ওই অঞ্চলে নারীরাই বেশি হামলার শিকার হন।

দক্ষিণ আমেরিকার ইউএনডিপি জেন্ডার মিশনের প্রধান ইউজেনিয়া পিজা-লোপেজ এএফপিকে বলেন, দক্ষিণ আমেরিকায় নারীদের বিরুদ্ধে সহিংসতার বিষয়টি আলোচনা যোগ্য। বহিরাগত নারীদের উপর যৌন সহিসংতার হার এই অঞ্চলে সর্বোচ্চ এবং যারা দাম্পত্য জীবনে আছেন তাদের মধ্যে এটা দ্বিতীয় সর্বোচ্চ।

সেন্ট্রাল আমেরিকার ডিভাসটেটিং স্কেলের ব্যাখ্যায় বলা হয়, এখানে প্রতি তিন জনের মধ্যে দুই জন নারী খুন হয় লিঙ্গগত (নারী) কারণে। লোপেজ বলেন, কিছু কিছু দেশে এটা তীব্র সংকটে পরিণত হয়েছে। নর্থ ট্রায়াঙ্গেল (হন্ডুরাস, এল সালভাদর, গুয়েতেমালা) এবং মেক্সিকোতে নারীর প্রতি সহিংসতা ও নারীর বিরুদ্ধে সংঘটিত অপরাধ লঙ্ঘনের বিষয়টি মহামারী মাত্রায় পৌঁছেছে। এনডিটিভি

ad

পাঠকের মতামত