182093

সৌদি যুবরাজদের ওপর মার্কিন ভাড়াটেদের দিয়ে নির্যাতন চালানো হয়েছে!

সৌদি আরবের একটি গোপন সূত্র দাবি করেছে যে, সম্প্রতি দূর্নীতির সাথে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হওয়া বেশ কয়েকজন সৌদি যুবরাজ ও প্রভাবশালী ব্যবসায়ীদেরকে ভাড়াটে মার্কিন নিরাপত্তা সদস্যদের দিয়ে নির্যাতন চালানো হয়েছে।

ডেইলি মেইলকে দেয়া তথ্যে তারা জানায়, রাজধানী রিয়াদে অবস্থিত রিট্জ কার্লটন হোটেলে আটককৃত সৌদি যুবরাজ ও ব্যবসায়ীদের ‘ব্ল্যাকওয়াটার’ নামক একটি নিরাপত্তা সংগঠনের সদস্যদের দ্বারা নির্যাতন চালানো হয়েছে।

‘ব্ল্যাকওয়াটার’ মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি প্রাইভেট মিলিটারি সংগঠণ। এই সংগঠণটি মার্কিন ফেডারেল সরকারের হয়েও চুক্তিভিত্তিক কাজ করে থাকে।

তারা আটককৃত সৌদি যুবরাজ ও ব্যবসায়ীদেরকে শারীরিক ভাবে নির্যাতন করা ছাড়াও বিভিন্ন ভাবে অপমান ও লাঞ্ছিত করেছে ।

তবে ‘ব্ল্যাকওয়াটার’ সংগঠণটি এ ঘটনার সাথে তাদের সংশ্লীষ্ট থাকার অভিযোগ অস্বীকার করেছে।

সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমানের পুত্র ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে গত মাসে এই কথিত দূর্নীতি বিরোধী অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ১১ জন সৌদি যুবরাজসহ বেশ কয়েকজন প্রভাবশালী ব্যবসায়ীকে আটঁক করা হয়। আটককৃতদের মধ্যে ৪ জন বর্তমান মন্ত্রীসভার সদস্যসহ একাধিক সাবেক মন্ত্রীসভার সদস্য রয়েছেন।

এছাড়াও রয়েছেন সবচেয়ে সম্পদশালী সৌদি যুবরাজ আলওয়ালিদ বিন তালাল, যার মোট সম্পদের পরিমান ১৭ বিলিয়ন ডলারেরও বেশী। টুইটার, লিফ্ট ও সিটি গ্রুপসহ বিশ্বের বিভিন্ন নামীদামি প্রতিষ্ঠানে তার বিশাল অঙ্কের বিনিয়োগ রয়েছে।

সৌদি সরকার জানিয়েছে, দূর্নীতির বিরুদ্ধে লড়তেই তারা এই অভিযান পরিচালনা করেছে। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আটককৃত ব্যক্তিদের নামে থাকা ব্যাংক হিসাব সমূহ্ থেকে ১৯৪ বিলিয়ন ডলারেরও বেশী অর্থ বাজেয়াপ্ত করেছেন। সূত্র : ইয়েনিসাফাক।

ad

পাঠকের মতামত