180297

গুহার ভিতর এক অদ্ভুত জাতির বসবাস! কিন্তু কেন?

বিশ্বজুড়ে রয়েছে অদ্ভুত অদ্ভুত অসংখ্য জাতি গোষ্টী। তাদের সংস্কৃতির সাথে অন্যদের সংস্কৃতি সম্পূর্ণ ভিন্ন। কিছু কিছু জাতি রয়েছে যারা নির্জনে সবার থেকে দূরে বসবাস করে। অনেক জাতি আছে যাদের ভাষা আর খাদ্যভ্যা সবার থেকে একেবারে আলাদা। এমন কি তাদের চিন্তা ধারণা একেবারে ভিন্ন।

অনেক জাতি আছে যারা এখনো সভ্যতার আলো তাদের কাছে পৌঁছাইনি। আমাদের পাশের দেশ ভারতের একটি জাতির কথা বলি এই জাতি যেখানে বসবাস করে যেখানে সাধারণ মানুষ যেতে পারেনা। সেখানে কেউ গেলে স্থানীয়দের হামলার স্বীকার হয়। এমন কি অনেকে সেখানে গিয়ে প্রাণ নিয়ে ফিরে আসতে পরেননি।

এছাড়া পৃথিবীতে এমন একটি জাতি রয়েছে যারা যুগ যুগ ধরে সমুদ্রে বসবাস করে। যাইহোক আজকে জুমবাংলার পাঠকদের জন্য পৃথিবীর এমন একটি স্থানের কথা তুলে ধরবো যেখানে গুহার মাঝে কিছু জাতি বসবাস করে আসছে। বলছিলাম মাতমাতা শহরের কথা। এটি তিউনিসিয়ার দক্ষিণে অবস্থিত একটি শহর। এখানে এখন পর্যন্ত ভূগর্ভে যাযাবর প্রকৃতির মানুষের বসবাস রয়েছে। ১৯৭০ সালের দিকে সেখানে মাটির উপরে বসতবাড়ি তৈরি করা হয়েছিলো।

তারপরও সেখানকার স্থানীয় বাসিন্দারা ভূগর্ভে থাকা ঐতিহ্যবাহী ঘরগুলোতেই থাকা পছন্দ করে। আপনি কি ‘স্টার ওয়ার্স’ সিনেমাটি দেখেছেন? যদি দেখে থাকেন সেখানে দেখে থাকবেন এইসব মানুষের বসবাসের স্থানগুলি। সেই সিনেমাটিতে গুহার ভিতরে মানুষের বসবাসের দৃশ্য সুন্দরভাবে চিত্রায়িত হয়েছে। এই সিনেমাটিতে লুক স্কাইওয়াকারের যে বাসাটি দেখানো হয়, সেটিই এই জায়গা। সত্যি অদ্ভুত এইসব জাতি।

ad

পাঠকের মতামত