180171

রহস্যময়ী আইনু গোষ্ঠীর মুখে অদ্ভুদ এক ট্যাটু! জেনে নিন এর পেছনের গল্প

সাম্প্রতিক বিশ্বে বিশ্বজুড়ে এক অন্যতম ফ্যাশনের নাম ট্যাটু। বিশেষ করে সেলিব্রেটিদের মধ্যে দেখা যায় এইসব বিচিত্র ফ্যাশনের ট্যাটু । তবে বিখ্যাত ক্রিকেট আর ফুটবল তারকাদের মাঝে লক্ষ করা যায় এইসব ট্যাটুর ফ্যাশন। তবে বর্তমানে এই ট্যাটু বিশ্বব্যাপী অনেক জনপ্রিয়। আজকে জুমবাংলার পাঠকদের জন্য রয়েছে ট্যাটু নিয়ে ছোট্ট একটি আয়োজন।

তবে এই ট্যাটু সেই ট্যাটু না যা তারকাদের মাঝে দেখা যায় আজকের মূল আয়োজন হচ্ছে রহস্যময়ী আইনু গোষ্ঠীদের মাঝে যে ট্যাটু দেখা যা সে সম্পর্কে সামান্য কিছু কথা। এই ট্যাটু আঁকার প্রক্রিয়াটি বিভিন্ন ধাপে বিভক্ত ছিলো যা শুরু করা হতো ৭ বছর বয়স থেকে। রহস্যময়ী আইনু গোষ্ঠীর নারীরা মুখে এক ধরনের ট্যাটু বানাতো, যা দেখতে ছিলো অনেকটা সঙ বা জোকারের হাসির মতো।

এই গোষ্ঠীর বসবাস ছিলো জাপানের দ্বীপে এবং রাশিয়ার কিছু কিছু অংশে। আইনু গোষ্ঠীর মানুষদের বিশ্বাস ছিলো, এই ট্যাটুগুলো তাদের নারীদের বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার ক্ষেত্রে সাহায্য করে। এছাড়া মৃত্যু পরবর্তী জগতেও এই ট্যাটু রীতি শান্তি আনতে পারে বলে তাদের ধারণা ছিলো। সত্যি অদ্ভুদ এই ট্যাটু। অবাক এই পৃথিবীতে আসলে আমরা এই রকম অনেক কিছু দেখে থাকি। সত্যি মানুষের বিশ্বাস আর সংস্কৃতি অবাক করার মতো।

ad

পাঠকের মতামত