180029

নারায়ণগঞ্জে ফেল করে ছাত্রীদের আত্মহত্যার চেষ্টা, ডিসির বিশেষ অফার

নারায়ণগঞ্জ শহরের দেওভোগ এলাকার মর্গ্যান গালর্স স্কুল অ্যান্ড কলেজের টেস্ট পরীক্ষায় অকৃতকার্য হওয়া শিক্ষার্থীরা কাঁদলেন ও অভিভাবকদের কাঁদালেন।
.
আত্মহত্যার চেষ্টাসহ টানা তিন দিন আন্দোলনের পর অবশেষে জেলা প্রশাসকের দেওয়া সুযোগ-সুবিধা নিয়ে ঘরে ফিরেছেন তারা।

তবে শর্তসাপেক্ষে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ব্যবস্থা করেছেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া। যারা দুই বিষয় পর্যন্ত অকৃতকার্য হয়েছে, তারা ফরমপূরণ করতে পারবে।

আর যারা তিন থেকে ছয় বিষয় পর্যন্ত অকৃতকার্য হয়েছে, তাদের আগামী ১৬ ও ১৭ নভেম্বর বিশেষ পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হতে হবে।

এছাড়া তিন বিষয়ের বেশি অকৃতকার্য হওয়া শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করলে তাদের পুরস্কারসহ জেলা প্রশাসক রাব্বী মিয়া তার বাসভবনে নৈশভোজ করানোর ঘোষণা দিয়েছেন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সার্কিট হাউজের সম্মেলন কক্ষে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষা কর্মকর্তা ও পুলিশ প্রশাসনের সঙ্গে জেলা প্রশাসনের যৌথ সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বিকেলে এ সিদ্ধান্তের বিষয়টি অভিভাবকরা নিশ্চিত করেছে। ওইসভায় শিক্ষার্থীরা আন্দোলন কর্মসূচি বাতিল করে পরীক্ষায় অংশগ্রহণের জন্য সম্মতি প্রকাশ করে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া বলেন, ‘শিক্ষার্থীদের ভবিষ্যত চিন্তা করে শর্তসাপেক্ষে তাদের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে।’

বিশেষ পরীক্ষার বিষয়ে তিনি বলেন, ‘যারা তিন বিষয়ে অকৃতকার্য হয়েছে, তারা এক বিষয়ে পরীক্ষা দেবে। ৪ বিষয়ে যারা তারা ২টি, ৫ ও ৬ বিষয়ে যারা ফেল করেছে, তারা ৩টি পরীক্ষায় অংশগ্রহণ করবে।’

জেলা প্রশাসক আরও বলেন, ‘পরীক্ষায় যারা অংশগ্রহণ করবে তাদের প্রত্যেকের নামের তালিকা আমরা কাছে থাকবে। ৪ বিষয়ের পরীক্ষার্থীদের মধ্যে যারা ভালো ফলাফল করবে এসএসসি পরীক্ষায়, তাদের ক্রেস্ট দেওয়া হবে।

এছাড়া জেলা প্রশাসকের বাসভবনের রাতে খাবারের আমন্ত্রণ জানিয়ে তাদের সম্মানিত করা হবে। শুধু শিক্ষার্থীকে না, তাদের অভিভাবকদেরও সম্মানিত করা হবে।’
এ সময় উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসিম উদ্দিন হায়দার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবদুল হামিদ মিয়া, অতিরিক্ত পুলিশ পুলিশ সুপার (ক অঞ্চল) মো. শরফুদ্দিন, জেলা শিক্ষা অফিসার মো. শরিফুল ইসলাম. নারায়ণগঞ্জ মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজের ম্যানেজিং কমিটির সদস্য আহসান হাবিব, মোশারফ হোসেন জনি প্রমুখ।

এছাড়া শতাধিক শিক্ষার্থী ও অভিভাবক সভায় উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, আগামী ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (এসএসসি) অংশগ্রহণের জন্য নারায়ণগঞ্জ মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজের মডেল টেস্ট পরীক্ষায় ৫৩২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এর মধ্যে ৩৫৪ জন শিক্ষার্থী সকল বিষয়ে কৃতকার্য হয়। ১৭৮ জন শিক্ষার্থী একের অধিক বিষয়ে অকৃতকার্য হয়। পরে ওই সব শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য গত ৬ নভেম্বর থেকে আন্দোলন শুরু করে।

যার ধারাবাহিকতায় জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও, স্মরকলিপি জমা দেয়। এছাড়া গতকাল বুধবার বিকেলে স্কুল ভবনের ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা করার চেষ্টাও করে ছাত্রীরা।

এসব আন্দোলন করতে গিয়ে কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে গেলে তাদের ১০০ শয্যা বিশিষ্ট নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *