179705

টাকার অভাবে ব্যাগটি কিনতে পারলেন না নারী এমপি

মেলায় শাড়ি দেখছেন ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ইলিয়েনর স্মিথটাকার অভাবে মেলা থেকে একটি ব্যাগ কিনতে পারলেন না দক্ষিণ আফ্রিকার এক নারী এমপি। আজ মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে গুজ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের স্টলে এমনই এক ঘটনা ঘটেছে।
মেলায় এসে নারী এমপি একটি চামড়ার তৈরি ব্যাগ পছন্দ করলেন। তবে দামের চেয়ে কিছু অর্থ কম রয়েছে তার কাছে। তিনি বিক্রয়কর্মীকে বললেন, ব্যাগটি যেন তার জন্য রেখে দেওয়া হয়, কিছুক্ষণ পরে এসে নেবেন।

ওই নারী চলে যাওয়ার পর দক্ষিণ আফ্রিকার আরেক নারী সাংসদ লিডিয়া জনসন এসে ব্যাগটি হাতে নিলেন। এই নারী দেশটির একটি প্রদেশের আইনসভার স্পিকার। তিনিও ব্যাগটি নিতে চান। নিরুপায় বিক্রয়কর্মী জানালেন, তাদের কাছে একটিই ব্যাগ আছে। আর তা অন্য একজন নেবেন বলে জানিয়ে গেছেন। এটি দেওয়া যাবে না।

কিন্তু লিডিয়া নাছোড়বান্দা। এক রকম জোর করেই তিনি ব্যাগটি নিয়ে গেলেন। তিনি যাওয়ার দুই মিনিট পরেই আগের সেই নারী এসে হাজির। বিক্রয়কর্মী অসহায়ের মতো তাকে বললেন, সেটি বিক্রি হয়ে গেছে। এতে খুব রেগে গেলেন ওই নারী। রীতিমতো চেঁচামেচি করে জটলা পাকিয়ে ফেললেন। কেন তাঁকে কথা দিয়ে তা রাখা হলো না—এমন প্রশ্ন তার। শেষ পর্যন্ত অন্য একটি ব্যাগ ৮০ শতাংশ ছাড়ে বিক্রির প্রস্তাব দিলে তিনি শান্ত হন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে গুজ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের স্টলে দেখা গেল এমন একটি দৃশ্য। সেখানে চলছে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) সম্মেলন। এ উপলক্ষে আয়োজন করা হয়েছে বাংলাদেশি পণ্যের মেলা। মোট ২২টি স্টলে বসেছে পাট ও চামড়ার পণ্য, শাড়ি, হস্ত ও কুটির শিল্প পণ্যের পসরা। বিক্রিও হচ্ছে দেদার। গত রোববার শুরু হওয়া এই মেলার শেষ দিন আজ।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *