177177

ফুটবল থেকে বিদায় নিলেন কাকা

ফুটবল ইতিহাসে উজ্জ্বল এক নক্ষত্রের নাম কাকা। যারা ফুটবল ভালোবাসেন তাদের সবারই জানা। এই ব্রাজিলিয়ান সুপার স্টার আগেই ঘোষণা দিয়েছিলেন ওরল্যান্ডো সিটির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াবেন না। সেই অনুযায়ী এমএলএসে কলম্বাস ক্রিউয়ের বিপক্ষের ম্যাচটি ছিলো তার ফুটবল জীবনের শেষ ম্যাচ। আর এই ম্যাচ খেলার মাধ্যমেই দীর্ঘ ১৬ বছরের ফুটবল ক্যারিয়ায়ের ইতি ঘটালেন কাকা।

৩৫ বছর বয়সী এই ফুটবলার নিজের শেষ ম্যাচে মাঠে নামার আগে আবেগঘন হয়ে পড়েন। তবে মাঠের খেলাতে তার কোনো ছাপ চোখে পড়েনি। মাঠে দারুণ পেশাদারিত্বের পরিচয় দিয়ে খেলেছেন কাকা এবং ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলে ফেলেন।

অবশ্য কাকা বিদায়টা হাসি মুখে নিতে পারেননি। কারণ বিপক্ষ দলের ওলা কামারার একমাত্র গোলে ১-০ ব্যবধানের হার নিয়ে কাকা’র দলকে মাঠ ছাড়তে হয়। এ সময় পুরো ওরল্যান্ডো সিটি ক্লাব কাকাকে সম্মাননা জানায়।

কাকা তার বর্ণাঢ্য ক্লাব ফুটবল ক্যারিয়ারে বিশ্ব সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ ও এসি মিলানের মত ক্লাবে খেলেছেন। তিনি জিতেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগও। ২০০৭ সালে ফিফার বর্ষসেরা ফুটবলারও নির্বাচিত হন কাকা। ২০০২ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপও জেতেন এই ফুটবলার। যেটা তার ক্যারিয়ারের সবচেয়ে তৃপ্তির জায়গা।

ad

পাঠকের মতামত