174144

মিথ্যা ‘অহংকার’ শাকিব খানের!

মিথ্যা ‘অহংকার’ নিয়ে ঈদের দিন থেকে এখন পর্যন্ত ১১৯ টি প্রেক্ষাগৃহে ঘুরে বেড়াচ্ছেন শাকিব। মানে ঈদে মুক্তি পাওয়া শাকিব খান অভিনীত ‘অহংকার’ ছবিটি নকল। তাও আবার এমন ছবির নকল যেটা এখন পর্যন্ত চারটি ভাষায় ডাবিং হয়েছে। মানে ছবিটি দেখন নাই এমন দর্শক খুঁজে পাওয়াই মুশকিল। আর আমাদের দর্শক ইদানিং হিন্দি ভাষার ছবি বাদ দিয়ে আগে দেখেন তামিল ভাষার ছবি। কারণ, তামিল ভাষার ছবিগুলোর কপিরাইট নিয়ে একই গল্পে নির্মিত হয় বলিউডের অনেক ছবি। পাঠক এটা কিন্তু নকল না। কারণ তারা কপিরাইট নিয়েই ছবি নির্মাণ করেন। কিন্তু এবার ঈদে মুক্তি পাওয়া ‘অহংকার’ কোন প্রকার অনুমতি ছাড়াই নির্মাণ করা হয়েছে।

২০০৫ সালে ভারতের কন্নড় প্রদেশে মুক্তি পায় ‘অটো সংকর’ নামে এটি ছবি। এটি নির্মাণ করছেন ডি রাজেন্দ্র বাবু। আর আমাদের দেশের পরিচালক শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত ‘অহংকার’ এই ছবির হুবুহু নকল।

এর আগে ছবিটি তামিল ভাষায় ডাবিং করা হয়। তখন ছবির নাম রাখা হয় ‘আনাভাকারী’। এরপর হিন্দি ভাষায় ডাবিং হয়। নাম পরিবর্তন করে রাখা হয় ‘শিল্পা, দ্য বিগ ডন’। একইভাবে মালায়লাম ভাষায়ও ডাবিং করে নাম রাখা হয় ‘শারাপ্পা সুন্দারী’। মানে ‘অটো সংকর’ চলচ্চিত্রটি ভারতের বিভিন্ন ভাষায় ডাবিং করলেও বাংলাদেশ করলো পুরোপুরি নকল। শুধু বদলে গেছে মূল দুই চরিত্র কলাকুশলী আর লোকেশন।

‘অটো সংকর’-এর মতোই ‘অহংকার’ ছবির কেন্দ্রীয় চরিত্রে একজন অটোচালক। যেখানে দেখা যায় শাকিব খানকে। আর শিল্পা শেঠির ভূমিকায় অভিনয় করেছেন শবনম বুবলি।

পরিচালক শাহাদাৎ হোসেন লিটন জানান, ছবির কাহিনি বলেছেন প্রযোজক আব্দুল মাবুদ কাওসার নিজেই। তবে পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য লিখেছেন পরিচালক। লিটন বলেন, ‘এটা আমার প্রযোজকের গল্প। আমি সেভাবেই নির্মাণ করেছি। কোনো ছবির সঙ্গে মিলে গেলে সেটি আমার অগোচরেই।’ তবে ছবির গল্প লিখেছেন আবদুল্লাহ জহির বাবু।

উল্লেখ্য, ঈদে সারাদেশের ১১৯টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে শাকিব-বুবলি অভিনীত ‘অহংকার’। পয়লা বৈশাখে মুক্তি পাওয়ার কথা ছিল ছবিটির। কিন্তু শুটিং সম্পন্ন না হওয়ার কারণে ঈদে মুক্তি পেয়েছে। ২৪বিবিডি.কম।।

ad

পাঠকের মতামত