174051

‘ডুপ্লিকেট’ রাম রহিম নিয়ে বিতর্ক

জেলে যাওয়ার পরও ভারতের স্বঘোষিত ধর্মগুরু ধর্ষক বাবা রাম রহিমকে নিয়ে কৌতূহল এতটুকু কমেনি। ভোগবিলাসের জীবন ছেড়ে জেলে গিয়ে বাবাকে ঠিক কতটা দুর্ভোগ পোহাতে হচ্ছে, তা জানতে সংবাদমাধ্যমের আগ্রহের শেষ নেই। কিন্তু জেলে যে রাম রহিম রয়েছে, সেই আসল রাম রহিম তো? নাকি ভণ্ড বাবার কোনো ডুপ্লিকেট?
১০ দিনের ব্যবধানে ধরা পড়া বাবার দুটি ছবি নিয়েই সোশাল মিডিয়ার একাংশে এখন জোর বিতর্ক শুরু হয়েছে।

বিতর্কের সূত্রপাত গত ১৫ আগস্ট বাবা রাম রহিমের জন্মদিনের পার্টিতে তোলা তার ছবিকে ঘিরে। সেখানে দেখা যাচ্ছে, বাবার মুখের দাড়ি বেশ ছোট। কিন্তু এর ১০ দিন বাদে, গত ২৫ আগস্ট যখন বাবাকে দোষী সাব্যস্ত করে আদালত, তখন দেখা যায় বাবার লম্বা দাড়ি।

সর্বভারতীয় একটি নিউজ চ্যানেলের দাবি অনুযায়ী, সোশাল মিডিয়ায় অনেকেই সন্দেহ প্রকাশ করে প্রশ্ন তুলেছেন, ১০ দিনে বাবার দাড়ি এতটা বড় হলো কীভাবে? তবে কি রাম রহিমের ভেক ধরে অন্য কেউ হরিয়ানার জেলে রয়েছে? আর আসল রাম রহিম গা ঢাকা দিয়েছে!

যদিও ওই নিউজ চ্যানেলে বাবারই এক প্রাক্তন অনুগামী এই দাড়ি রহস্যের সমাধান করার চেষ্টা করেছেন। ওই অনুগামীর দাবি, অনেক সময়েই ক্লাচার বা ক্লিপ জাতীয় জিনিস দিয়ে নিজের লম্বা দাড়ি ফোল্ড করে রাখত বাবা রাম রহিম। এ বছর জন্মদিনের পার্টিতেও সে সম্ভবত তাই করেছিল। কিন্তু যে দিন জেলের সাজা হয়, সে দিন দাড়িতে কোনো ক্লাচার লাগানো ছিল না। সেই কারণেই তার লম্বা দাড়ির ছবি ধরা পড়েছে সংবাদমাধ্যমের ক্যামেরায়।

আসলে একাধারে ধর্মগুরু, অন্যদিকে সিনেমার হিরো। নানা রূপে ভক্তদের সামনে ধরা দিতেন ভণ্ড বাবা। তার এই একই অঙ্গে বহু রূপের জেরেই এখন সন্দেহ দানা বাঁধছে আমজনতার মনে।

ad

পাঠকের মতামত