174023

‘আরও বড় উপহার অপেক্ষা করছে যুক্তরাষ্ট্রের জন্য’

সম্প্রতি যুক্তরাষ্ট্রে হাইড্রোজেন বোমা বিস্ফোরণ ঘটিয়ে গোটা বিশ্বে সারা ফেলে দিয়েছে উত্তর কোরিয়া। ঘটনার কড়া হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ট্রাম্পের গর্জনে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন যে এতটুকুও বিচলিত নন, তার ফের প্রমাণ মিলল।

৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই ফের উত্তর কোরিয়ার কূটনীতিক বললেন, আমেরিকার জন্য আরও বড় উপহার অপেক্ষা করছে। রাষ্ট্রসংঘে দাঁড়িয়ে কার্যত হুমকি দিলেন সেদেশের প্রতিনিধি হান তাই সং।

জিনিউজ এক খবরে জানিয়েছে, হাইড্রোজেন বোমা বিস্ফোরণ ঘটিয়ে আমেরিকাকে আর একবার হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। এটাই তাদের সবথেকে শক্তিশালী হাইড্রোজেন বোমা।
এই পরিস্থিতিতে আমেরিকা কী করবে? হামলা চালাবে উত্তর কোরিয়ার ওপর? মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জবাব, ‘উই’ল সি।‘

জেনেভা ফোরামে রাষ্ট্রসংঘের এক কনফারেন্সে উপস্থিতি হয়ে সদর্পে চরম বার্তাই শুনিয়েছেন উত্তর কোরিয়ার প্রতিনিধিও। তার কথায়, ‘আমি গর্বের সঙ্গে জানাচ্ছি, দু’দিন আগে উত্তর করিয়া সাফল্যের সঙ্গে হাইড্রোজেন বোমা পরীক্ষা করেছে। আত্মরক্ষায় আমাদের দেশ যে পরীক্ষা করেছে তা আমেরিকার জন্য একটা গিফট প্যাকেজ। ‘
রাষ্ট্রসংঘের কোন চাপ বা নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার ক্ষেত্রে কার্যকর হবে না বলেও উল্লেখ করেন তিনি। পরমাণু সংক্রান্ত বিষয়ে পিয়ংইয়ং কোন সমঝোতায় আসবে না, একথাও স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন।

তিনি আরও বলেন, এখানেই শেষ নয়। আমেরিকার জন্য আরও বড় গিফ্ট প্যাকেজ অপেক্ষা করছে।
দক্ষিণ কোরিয়ার কূটনীতিবিদ আশঙ্কা প্রকাশ করেছে, আগামী ৯ সেপ্টেম্বর আবারও হাইড্রোজেন বোমা বিস্ফোরণ করতে পারে কিমের দেশ। যদিও মার্কিন ডিফেন্স সেক্রেটারি জিম ম্যাটিস পিয়ংইয়ং-কে বার্তা দিয়ে বলেন, আমেরিকা বা তাদের কোন বন্ধু-দেশে হামলা করলে সামরিক পথেই জবাব দেবে ওয়াশিংটন।

ad

পাঠকের মতামত