ওমরান, তুই সিরিয়া (ভিডিও)

SYRIA11471519997শিশুটির নাম ওমরান দাকনেশ। বয়স পাঁচ বছর। সিরিয়ার আলেপ্পো শহরের এ শিশুকে বিমান হামলায় গুঁড়িয়ে যাওয়া একটি ভবন থেকে উদ্ধার করা হয়েছে। মুখে ছোপ ছোপ রক্ত। ধুলোবালিতে ভরা বিক্ষত শরীর। ধ্বংসস্তূপের মধ্য থেকে উঠে আসা শিশুটির তাকিয়ে আছে অপলক। ওর চোখে তাকালে আপনিও বলবেন, ওমরান- তোরই নাম সিরিয়া। তুই-ই সিরিয়ার মানচিত্র।

তার এ বিধ্বস্ত ছবি প্রকাশ করেছে সিরিয়ার অধিকারকর্মীরা। এ ছবি বিশ্ববিবেককে নাড়িয়ে দিয়েছে! সত্যি কি তাই?

একটি অ্যাম্বুলেন্সে বসে থাকা অবস্থায় ধারণ করা শিশুটির ভিডিও এবং ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ নিয়ে রীতিমতো তোলপাড় চলছে। সিরিয়ার যুদ্ধাবস্থা নিয়ে চলছে ভর্ৎসনা, নিন্দা। দাবি উঠেছে, সিরিয়া গৃহযুদ্ধ বন্ধের।

এক চিকিৎসক জানিয়েছেন, বুধবার রাতে যুদ্ধের শহর আলেপ্পোয় বিমান হামলায় মাথায় আঘাত পেয়েছে শিশুটি। তবে তার পরিবারের বাকি সদস্যদের ভাগ্যে কী হয়েছে, তা জানা যায়নি।

আলেপ্পোয় সম্প্রতি ভয়াবহ যুদ্ধ ছড়িয়ে পড়েছে। একদিকে রাশিয়ার সমর্থনপুষ্ট প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনী, অন্যদিকে যুক্তরাষ্ট্রের সাহায্যপ্রাপ্ত বিদ্রোহী গোষ্ঠী দখল উন্মাদনায় মারছে ও মরছে। যার বলি হচ্ছে ওমরানদের মতো শিশুরা। ওমরানের বাবা-মা নিখোঁজ। সিরিয়া গৃহযুদ্ধে এ পর্যন্ত অসংখ্য শিশু হারিয়েছে তার বাবা-মাকে। ওমরানের মুখে যেন ফুটে উঠেছে যুদ্ধময় সিরিয়ার মানচিত্র।

বিদ্রোহী গোষ্ঠীদের সমর্থনকারী আলেপ্পো মিডিয়া সেন্টার জানিয়েছে, আলেপ্পোর বিদ্রোহীনিয়ন্ত্রিত অঞ্চলের কাতেরজি জেলায় বুধবার বিমান হামলার পর ওমরানকে একটি ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়। ধুলোয় ঢেকে যাওয়া শরীর। তাকে এনে রাখা হয় একটি অ্যাম্বুলেন্সে। এ দিনের হামলায় তিনজন নিহত এবং ১২ জন আহত হয়।

https://youtu.be/rn6nUQ2vWXo

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *