বাংলাদেশের শ্রমিক নিয়োগে সৌদি নিষেধাজ্ঞার অবসান

Gulf-Workersবাংলাদেশ থেকে গৃহকর্মী ছাড়া অন্য খাতে কর্মী নেওয়ার ওপর গত ছয় বছর ধরে চলে আসা নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে তুলে নিয়েছে সৌদি আরব। আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, বুধবার দেশটির শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রণালয় এই সিদ্ধান্ত কার্যকর করে।

এ খবরে সন্তোষ প্রকাশ করে রিয়াদে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ আরব নিউজকে বলেন, বাংলাদেশ থেকে যারা কাজ নিয়ে সৌদি আরবে আসতে চায়, তাদের জন্য এটি দারুণ সুখবর।

তিনি বলেন, গত জুনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের সময় বাদশা সালমানের সঙ্গে তার বৈঠকেই জনশক্তি রপ্তানির বাধা অপসারণের পথ তৈরি হয়।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এখন কৃষি ও আবাসন খাতের দক্ষ, অদক্ষ শ্রমিকদের পাশাপাশি চিকিৎসক ও নার্সদের মত পেশাজীবীদেরও সৌদি আরবে কাজ পাওয়ার সুযোগ তৈরি হল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি সফরের পর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, বাংলাদেশ থেকে চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষকসহ পাঁচ লাখ জনশক্তি নেওয়ার আগ্রহ দেখিয়েছে রিয়াদ।

আরব গেজেটের তথ্য অনুযায়ী, বর্তমানে ১৩ লাখ বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় কাজ করছেন, যার মধ্যে ৬০ হাজার নারী কাজ করছেন গৃহকর্মী হিসেবে। এ হিসাবে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবই বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *