পানামা পেপার্স: সরকারি উপদেষ্টার পদ ছাড়লেন স্টিগলিজ

sticklizনোবেল পুরস্কার জয়ী অর্থনীতিবিদ জোসেফ স্টিগলিজ পানামা সরকারের গঠন করা উপদেষ্টা প্যানেল থেকে পদত্যাগ করেছেন।‘পানামা পেপার্স’ নামে পরিচিতি কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর পানামা সরকার পানামার অস্বচ্ছ অর্থনৈতিক ব্যবস্থা পর্যালোচনার জন্য এ প্যানেল গঠন করেছিল, জানিয়েছে বিবিসি।

পানামার আইনি প্রতিষ্ঠান মোস্যাক ফনসেকার এক কোটি ১৫ লাখ নথি ফাঁস হওয়ার পর বিশ্বের ধনী ও ক্ষমতাবান ব্যক্তিদের বিপুল অঙ্কের কর ফাঁকি দেওয়ার তথ্য উন্মুক্ত হয়ে যায়।

স্টিলগিজ ও সুইজারল্যান্ডের দুর্নীতিদমন বিশেষজ্ঞ মার্ক পিথ সাত সদস্যের ওই প্যানেলে যোগ দিয়েছিলেন। পিথও পদত্যাগ করেছেন। তারা অভিযোগ করেছেন, পানামা সরকার উন্মুক্ত তদন্ত করতে দিতে অনিচ্ছুক। সাত সদস্যের এই প্যানেলে পানামার বিশেষজ্ঞরাও আছেন।

বার্তা সংস্থা রয়টার্সকে স্টিগলিজ বলেন, “আমি সরকারকে আরো প্রতিশ্রুতিবদ্ধ বলে বিবেচনা করেছিলাম, কিন্তু নিশ্চিতভাবে তারা তা নয়। তারা যেভাবে আমাদের দুর্বল করার চেষ্টা করেছে তা আশ্চর্য হওয়ার মতো।”

পানামার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “পানাম সরকার উভয়ের পদত্যাগের কারণ এবং অভ্যন্তরীণ পার্থক্যগুলো বুঝতে পেরেছে।” এতে আরো বলা হয়, তারা “স্বচ্ছতা ও আন্তর্জাতিক সহযোগীতার বিষয়ে সত্যিকারভাবে প্রতিশ্রুতিবদ্ধ।”

মন্ত্রণালয়টি জানিয়েছে, প্যানেলের প্রাথমিক প্রতিবেদনে দেওয়া পরামর্শ অনুযায়ী তারা ইতোমধ্যেই কিছু পদক্ষেপ নিয়েছে এবং অন্যগুলো বিবেচনা করে দেখছে। তবে পরামর্শ অনুযায়ী কোন কোন পদক্ষেপ নেওয়া হয়েছে তার নির্দিষ্ট করে বলেনি।

কিন্তু শুক্রবার রয়টার্সে দেওয়া এক বিবৃতিতে স্টিগলিজ ও পিথ জানিয়েছেন, তারা আশঙ্কা করছেন প্যানেলের চূড়ান্ত প্রতিবেদন হয়তো প্রকাশ করা হবে না।

এ বিষয়ে স্টিগলিজ বলেন, “আমরা শুধু এ সিদ্ধান্তই নিতে পারি, পানামার চলতি অস্বচ্ছ অর্থনৈতিক পদ্ধতি থেকে যারা লাভবান হচ্ছে তারা সরকারের ওপর চাপ সৃষ্টি করছে।”

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *