348653

হায়দারাবাদের নাম পরিবর্তন চান যোগী আদিত্যনাথ, হুঙ্কার ওয়াইসির

ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিজের রাজ্যের এলাহাবাদ, ফৈজাবাদ শহরের নাম বদলে দিয়েছেন। এবার অন্য রাজ্যে শহরের নাম বদলের আর্জি জানিয়েছেন।

তেলেঙ্গানা প্রদেশের রাজধানী হায়দারাবাদের গ্রেটার হায়দারাবাদ পৌরসভার ১৫০টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১ ডিসেম্বর। শনিবার নির্বাচনে নিজ দলের প্রার্থীর প্রচারণায় হায়দরাবাদে গিয়েছিলেন যোগী আদিত্যনাথ।

সেখানে তিনি হায়দরাবাদ শহরের নাম পরিবর্তনের প্রসঙ্গটি তোলেন। এ সময় তিনি বলেন, এলাহাবাদ-ফৈজাবাদের যেমন নাম পরিবর্তন হয়েছে, হায়দারাবাদের কেন হবে না?

তিনি আরও বলেন, ‘অনেকেই আমাকে জিজ্ঞাসা করেন, হায়দারাবাদের নাম পরিবর্তন করে ভাগ্যনগর রাখা হবে কি না? আমার জবাব- কেন হবে না! বিজেপি ক্ষমতায় আসার পর ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা রাখা হয়েছে, এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ করা হয়েছে। তাহলে কেন হায়দারাবাদের নাম বদলে ভাগ্যনগর রাখা হবে না!’ তার এই বক্তব্যের পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্ক দেখা দিয়েছে। সমালোচনায় মুখর হয়েছেন ভারতের নেটিজেনরা।

২০১৮ সালে উত্তরপ্রদেশের এলাহাবাদ শহরের নাম বদলে রাখা হয় প্রয়াগরাজ । তার আগে মুঘলসরাই স্টেশনের নতুন নাম হয় দীনদয়াল উপাধ্যায় স্টেশন। এরপর নাম বদল করা হয় ফৈজাবাদের। ফৈজাবাদ জেলায় রয়েছে দুটি শহর। একটির নাম ফৈজাবাদ অন্যটি অযোধ্যা। পুরো ফৈজাবাদ জেলার নামই হয়ে যায় অযোধ্যা।

ad

পাঠকের মতামত