363501

ডলারের রিজার্ভ দিয়ে ৯ মাসের খাবার কেনা যাবে: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক।। বুধবার সকালে রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে আয়োজিত অর্থনৈতিক সহযোগিতামূলক আন্তর্জাতিক জোট ডি-৮ মন্ত্রী পর্যায়ের ২০তম অধিবেশনের অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত বলেন, ডলারের রিজার্ভ দিয়ে ৯ মাসের খাবার কেনা যাবে। বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত করার অনেক চক্রান্ত চলছে। কিন্তু কেউ আমাদের এই অগ্রযাত্রাকে ঠেকাতে পারবে না।

প্রধানমন্ত্রী বলেন, কোভিড-১৯, যুদ্ধ, খাদ্য ও জ্বালানি সংকট, জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগে বিশ্ব এক কঠিন সময় পার করছে। অর্থনীতির ওপর করোনা মহামারির প্রভাব প্রশমিত করতে এবং কাঙ্ক্ষিত প্রবৃদ্ধির হার ধরে রাখতে বাংলাদেশে আমরা ব্যাপক ব্যবস্থা নিয়েছি। এখন পর্যন্ত আমরা ২৩ বিলিয়ন মার্কিন ডলারের ২৮টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি, যা আমাদের জিডিপির ৬ দশমিক ৩ শতাংশ। এতে মোট ৬৭ দশমিক ৪ মিলিয়ন মানুষ এবং ১১৮ হাজার ব্যবসায়িক প্রতিষ্ঠান উপকৃত হয়েছে।

তিনি আরও বলেন, এক বিলিয়নের বেশি জনসংখ্যার ডি-৮ দেশগুলোর অর্থনৈতিক সহযোগিতার প্রচুর সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের আমাদের উদার ও বন্ধুত্বপূর্ণ বিনিয়োগ নীতি বিদেশি ও স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে সংযোগ স্থাপনের মাধ্যমে বিনিয়োগে আকৃষ্ট করছে।

এ সময় ৫ দফা প্রস্তাবনা তুলে ধরে শেখ হাসিনা বলেন, পিটিএ (অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি) বাস্তবায়ন একটি সফল ডি-৮ এর জন্য গুরুত্বপূর্ণ। আমাদের বড় দেশীয় বাজার রয়েছে কিন্তু আমাদের সম্মিলিত বাজারও যথেষ্ট। ডি-৮ এর আন্তঃ বাণিজ্য আমাদের ব্যবসার সম্ভাবনা এবং সুযোগ ত্বরান্বিত করতে সাহায্য করবে। আগামী দশকে ১২৯ বিলিয়ন ডলার থেকে ডি-৮ এর আন্তঃ বাণিজ্য দ্বিগুণ করা আমাদের লক্ষ্য হওয়া উচিত।

তিনি বলেন, সদস্য রাষ্ট্রগুলোর বিনিয়োগের জন্য বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) জায়গা দিতে প্রস্তুত। আমরা যদি এখনই প্রক্রিয়া শুরু করি, আগামী দশকের মধ্যে আমাদের একটি শক্তিশালী ডি-৮ অর্থনৈতিক অঞ্চল থাকবে।

 

ad

পাঠকের মতামত