363381

সৌদি যুবরাজের সঙ্গে বাইডেন’র বৈঠক

ডেস্ক রিপোর্ট।। মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সৌদি আরবে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানসহ ঊর্ধ্বতন সৌদি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। তবে প্রিন্স সালমানের সঙ্গে বৈঠকে সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যার বিষয়টি তুলে ধরেছেন বলে জানিয়েছেন বাইডেন। স্থানীয় সময় গতকাল শুক্রবার বিকেলে লোহিত সাগর উপকূলবর্তী সৌদির বন্দর নগরী জেদ্দায় সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘বরাবরই যেমনটা করি, আমি পরিষ্কারভাবে বলে দিই। বিষয়টা (মানবাধিকার) আমার ও যুক্তরাষ্ট্রের কাছে খুবই গুরুত্বপূর্ণ। সাংবাদিক জামাল খাশোগি হত্যার বিষয়টি বৈঠকের আলোচনার কেন্দ্রবিন্দুতে রেখেছি। এ নিয়ে ঘটনার সময় আমি কী ভেবেছি এবং এখন আমার ভাবনা কী, তা খোলাসা করেছি।’

বিবিসির খবরে বলা হয়েছে, সৌদির কর্মকর্তাদের সঙ্গে মানবাধিকার এবং রাজনৈতিক সংস্কার নিয়েও কথা হয়েছে বলেও জানিয়েছেন বাইডেন। একজন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে মানবাধিকারের ইস্যুতে নীরব থাকতে পারেন না বলেও জানান তিনি।

এর আগে প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি সফরকে ঘিরে নানা বিতর্ক তৈরি হয়। শুক্রবার জেদ্দায় প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক শুরুর আগে নানা রকমের প্রশ্নের সম্মুখীন হতে হয় তাকে।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ২০১৮ সালের অক্টোবরে নৃশংসভাবে খুন হন লেখক ও সাংবাদিক জামাল খাশোগি। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো এ ঘটনার জন্য সৌদির কার্যত শাসক মোহাম্মদ বিন সালমানকে দায়ী করেন। যদিও বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছেন সৌদি যুবরাজ।

রিয়াদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক পুনঃস্থাপনের প্রচেষ্টার মধ্যে এবং ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে জ্বালানি সংকট মেটাতে মার্কিন প্রেসিডেন্টের সৌদি আরব সফর বলে ধারণা করা হচ্ছে। সৌদি আরব বিশ্বের অন্যতম তেল উৎপাদনকারী দেশ।

এ ছাড়া সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক উন্নয়ন ও মধ্যপ্রাচ্যে ইরানের আধিপত্য হ্রাস করতেই বাইডেনের এ সফর বলে মনে করছেন বিশ্লেষকরা।

 

ad

পাঠকের মতামত