363370

ইহা একটি সিরিয়াস পোস্ট। সত্যিই বলছি

ঈদ বিনোদন এবং একক সংগীতানুষ্ঠান: বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলের মালিক এবং বিশিষ্ট গায়ক হিসাবে যিনি ইতোমধ্যে বিশ্বব্যাপী পরিচিতি পেয়েছেন, তাকে আমরা মোটামুটি সবাই চিনি।

এবারের ঈদেও তার একক সংগীতানুষ্ঠান নিয়ে এরই মধ্যে আলোচনা, হাসাহাসি শুরু হয়েছে।
এ প্রসংগে আমি দুটো কথা বলতে চাই।

কমেডিয়ান, ক্লাউন বা ভাঁড় কিংবা জোকার শব্দগুলি সমার্থক হলেও এরা প্রায়োগিক দক্ষতা ও ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করলে অনেক অনেক আলাদা বিষয় ।

পৃথিবীতে দর্শক শ্রোতাকে বিনোদিত করার ক্ষেত্রে কমেডিয়ানরা হলেন সবচেয়ে প্রতিভাবান ও মেধাবী । তারা নিজেরা হাসেন না কিন্তু আপনি বিনোদিত হবেন বারবার।

আর বিভিন্ন সার্কাস দলের সাথে থেকে, রঙ বেরঙের কাপড় পরে আমাদেরকে যারা বিনোদন দেয়ার চেষ্টা করেন, তাদেরকে আমরা বলি জোকার। জোকারগণ সুড়সুড়ি দিয়ে হলেও আপনাকে আনন্দ দিতে চাইবে।

পৃথিবীতে প্রতিভাবান কমেডিয়ান খুব বেশী জন্মগ্রহণ করেননি। আমরা যাকে নিয়ে হাসাহাসি করছি, আমার বিবেচনায় তিনি একজন উঁচুমানের কমেডিয়ান, আমাদের সিনেমা বা নাটকে এমন উঁচুমানের কমেডিয়ান আমার চোখে আর পড়েনি।

তিনি যে কী আশ্চর্য ক্ষমতা রাখেন মানুষকে বিনোদিত করার, তা তিনি নিজেই জানেন না।
একজন সফল কমেডিয়ান হিসাবে নিজেকে উপস্থাপন করায়, তাকে আমার শ্রদ্ধা জানাচ্ছি।

বিষয়টি কেউ হালকাভাবে নিবেন না। স্বাধীনতা উত্তরকালে আপনি আমাদের নাটক না সিনেমায় সত্যিকারের কমেডিয়ান কয়জন দেখেছেন? আমার কাছে প্রায় সবাইকেই জোকার মনে হয়েছে। দিলদার, হাসমত,খান জয়নুলসহ আরো যে দুই একজন কমেডিয়ান আমরা পেয়েছিলাম,তারপর আমরা আর কাউকে সেভাবে পাইনি।

আর আমাদের টিভি নাটকের কথা নাইবা বললাম। এখানে জোকারেরও আকাল।

আমরা যদি বিশ্বের সেরা কমেডিয়ানদের স্মরণ করি, তবে যাদের নাম আসবে তারা হলেন :
Charlie Chaplin, Rowan Atkinson,Bill Cosby, Eddie Murphy, Martin Lawrence, Sara, David Cross এমন আরো অনেকে।

আমরা কেনো ওনাকে শুধু সংগীত শিল্পীই ভাববো, ওনাকে আমি গায়কের উর্ধে সত্যিকারের কমেডিয়ান হিসাবে সম্মান দিতে চাই। হতে পারে কখনো আমরা ওনার একক নৃত্যানুষ্ঠানও দেখবো। হতে পারে তিনি শীঘ্রই কবিতা, গল্প, উপন্যাস প্রকাশ করা শুরু করবেন। আমাদের সময়.কম।

 

ad

পাঠকের মতামত