363067

ক্রিকেট খেলা ঘিরে অনলাইন জুয়া: এক বছরে পাচার ৩০ কোটি টাকা: ডিবি

নিউজ ডেস্ক।। বুধবার সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) হাফিজ আক্তার বলেন, বিপিএল, আইপিএল-সহ অন্যান্য ক্রিকেট খেলাকে কেন্দ্র করে বাংলাদেশে সক্রিয়ভাবে চলছে অনলাইন জুয়া (বেটিং)। দেশের বাইরে থেকে পরিচালিত www.mazapbu.com I www.betbuzz365.live নামক বেটিং ওয়েব সাইটের সুপার এজেন্টরা বাংলাদেশে নিয়োগ করে মাস্টার এজেন্ট।

তিনি আরও বলেন, গত ১৯ ফেব্রুয়ারি রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে অনলাইনে জুয়া পরিচালনাকারী বাংলাদেশের দুই মাস্টার এজেন্টসহ তিন জনকে গ্রেপ্তার করেছে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। গ্রেপ্তারকৃতরা হলেন- তরিকুল ইসলাম ওরফে বাবু, রানা হামিদ ও সুমন মিয়া।

ডিবি প্রধান বলেন, গ্রেপ্তারকৃতদের কাছ থেকে একটি প্রাইভেটকার, ১১ লাখ ৮০ টাকা, ৪টি বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল ফোন, সিমকার্ড, বিভিন্ন ব্যাংকের ১৩টি ব্যাংক অ্যাকাউন্ট ও ২৩টি মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট জব্দ করা হয়। গ্রেপ্তারকৃতরা বেটিং সাইট থেকে অর্জিত অর্থ দিয়ে দেশের বিভিন্ন স্থানে জমি, গাড়িসহ বিভিন্ন অবৈধ সম্পদ গড়েছে। তাদের ব্যাংক একাউন্ট এবং মোবাইল ব্যাংক একাউন্টগুলোতে প্রায় ১৫ থেকে ২০ কোটি টাকা লেনদেন হয়েছে।

তিনি বলেন, সুপার এজেন্টরা প্রতিটি পিবিইউ (ভার্চুয়াল কারেন্সি) ৬০ টাকায় বিক্রি করে। আর দেশীয় মাস্টার এজেন্টরা লোকাল এজেন্টদের কাছে তা বিক্রি করে ১০০ টাকায়। ৮ থেকে ১০ লাখ টাকায় নিয়োগ করা হয় লোকাল এজেন্ট। তারা আবার লোকাল জুয়াড়িদের কাছে পিবিইউ বিক্রি করে দেড়শ টাকায়। ৫০/৬০ জনের সহায়তায় বেটিং খেলার সাইট পরিচালিত হতো।

তিনি আরও বলেন, অনলাইন জুয়া একটা নেশার মতো, এখানে একবার ঢুকলে নিঃস্ব হওয়া ছাড়া অন্য উপায় নেই। অংশগ্রহণকারীরা নিঃস্ব হয়ে যাওয়ায় পারিবারিক সহিংসতা বাড়ছে, আইন-শৃঙ্খলার উপর প্রভাব পড়ছে।

সাংবাদিকদের এক প্রশ্নোত্তরে তিনি বলেন, রাশিয়া, মালয়েশিয়া ও ভারত থেকে এ সাইটগুলোর ডোমেইন ব্যবহৃত হয়। বিটিআরসি অনেক সাইট বন্ধ করে দিয়েছে। কিন্তু কেউ কেউ প্রক্সি সার্ভার ব্যবহার করে এগুলো পরিচালনা করছেন। সম্পদনা : খালিদ আহমেদ

ad

পাঠকের মতামত