362281

বাদ পড়েও বিশ্বকাপ থেকে যে পরিমাণ অর্থ পাচ্ছে ভারত

খেলাধূলা ডেস্ক।। টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল ভারত। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে আসরটি বসে ওমান-সংযুক্ত আরব আমিরাতে। তবে আয়োজকের ভূমিকায় ছিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। যদিও নিজেদের আয়োজিত বিশ্বকাপটা ভারতের জন্য সুখকর হয়নি। সুপার টুয়েলভ থেকে বাদ পড়েছে বিরাট কোহলিরা। তবে অংশগ্রহণ ও তিন ম্যাচ জেতায় আইসিসির কাছ থেকে দেড় কোটিরও বেশি টাকা পেতে যাচ্ছে বিসিসিআই।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রাইজমানি ধরা হয়েছিল প্রায় ৫০ কোটি টাকা। তার মধ্যে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পাবে প্রায় ১৪ কোটি, আর রানার আপ দল ৭ কোটি টাকা। এই ২১ কোটি টাকার বাইরে বাকি টাকাগুলো পাবে বিশ্বকাপে অংশ নেওয়া এবং জয়ী হওয়া দলগুলো।

সুপার টুয়েলভে অংশ নেওয়া দলগুলো পাবে ৭০ হাজার ডলার বা ৬০ লাখ টাকা। এ ছাড়াও এই রাউন্ডে প্রতিটি জয়ের জন্য থাকছে ৪০ হাজার ডলার বা ৩৪ লাখ ৩০ হাজার টাকা। সে হিসেবে ভারত সুপার টুয়েলভের শুরুতে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হারলেও পরের তিন ম্যাচে টানা জয়ের দেখা পেয়েছে। যার কারণে ভারতের সুপার টুয়েলভ অধ্যায় থেকে আয় হবে ১ লাখ ৯০ হাজার ডলার বা প্রায় ১ কোটি ৬৩ লাখ টাকা।

এ ছাড়াও যেহেতু এবারের বিশ্বকাপের আয়োজক দেশ ভারত। সে হিসেবে আলাদা আরও অর্থ পাবে বিসিসিআই। তবে খেলায় অংশগ্রহণের জন্য এই পরিমাণ অর্থ পেতে যাচ্ছে তারা।

 

ad

পাঠকের মতামত