362199

নাঈম-মুশফিকের ব্যাটে বাংলাদেশের বড় পুঁজি

খেলাধূলা ডেস্ক।। সুপার টুয়েলভ শুরুর আগে টাইগারদের দুশ্চিন্তার কারণ ছিল ওপেনিং জুটি ও মুশফিকুর রহিমের ফর্মে ফেরা। মূল পর্বের প্রথম ম্যাচে সেই চিন্তার মেঘ খানিকটা উবে গেছে।

ওপেনিং জুটিতে দারুণ শুরু পর ক্রিজে এসে ঝড় তুলেছেন মুশফিকও। অবশ্য তার সঙ্গে দারুণ এক অর্ধশতক যোগ করেছেন ওপেনার নাঈম শেখ। তাতেই শ্রীলঙ্কার বিপক্ষে বড় পুঁজি গড়েছে বাংলাদেশ।

আজ রোববার বিকেল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে নির্ধারিত ওভারে চার উইকেট হারিয়ে ১৭১ রান তোলে বাংলাদেশ। ব্যাট হাতে চার বাউন্ডারি ও দুই ওভার বাউন্ডারিতে ৩৭ বলে ৫৭ রানের দুর্দান্ত ইনিংসে অপরাজিত ছিলেন মুশফিক। জয়ের জন্য লঙ্কানদের প্রয়োজন ১৭২ রান।

গ্রুপ পর্বের তিন ম্যাচে বাংলাদেশের মাথা ব্যথার কারণ ছিল উদ্বোধনী জুটিতে রান না পাওয়া ও পাওয়ার প্লেতে ঠিকভাবে ব্যবহার করা। সুপার টুয়েলভে এসে তা খানিকটা দূর হয়েছে। শেষ তিন ম্যাচে ওপেনিং জুটিতে সর্বোচ্চ ১১ রান আসলে শ্রীলঙ্কার বিপক্ষে নাঈম শেখ ও লিটন দাসের ব্যাটে দারুণ সূচনা পায় টাইগাররা। ৪০ রানে টাইগারদের ওপেনিং জুটি ভাঙেন লাহিরু কুমারা। ষোল বলে ১৬ রান করে মিড-অফে দাসুন শানাকার তালুবন্দি হন লিটন।

তিনে এসে চরিত আশালাঙ্কাকে দুটি চার মেরে দুর্দান্ত শুরুর আভাস দেন সাকিব। কিন্তু তার আর দীর্ঘায়িত হলো না। অষ্টম ওভারের চতুর্থ বলে লেগ সাইটে ফ্লিক করতে গিয়ে চামিকা করুনারাত্নের শিকার হন তিনি। দীর্ঘদিন ধরে ফর্মে না থাকায় প্রশ্নবিদ্ধ হওয়া মুশফিকুর রহিমও ফিরলেন চেনা রুপে। ১৪তম ওভারে কুমারাকে দারুণ এক বাউন্ডারি হাঁকিয়ে ৪৪ বলে বিশ্বকাপে ব্যক্তিগত দ্বিতীয় অর্ধশতক তোলেন নাঈম। খানিক সময় পরই বিনুরার কট অ্যান্ড বোল্ডে ফেরেন নাঈম। ৫২ বলে ছয় বাউন্ডারিতে ৬২ রান করেন এই ওপেনার।

শঙ্কা কাটিয়ে ব্যাট হাতে বাংলাদেশকে দারুণভাবে এগিয়ে নিয়েছেন মুশফিক। ১২ ইনিংস পেরিয়ে অর্ধশতকের দেখা পান তিনি। মাত্র ৩২ বলে বিশ্বকাপে প্রথম ফিফটির দেখা মেলে তার। তার ব্যাট হাসার দিনে হেসেছে বাংলাদেশও। তার ব্যাটে ৩৭ বলে ৫৭ রানের ইনিংসে ১৭১ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ।

 

ad

পাঠকের মতামত