362150

বিশ্ব রেকর্ড সাকিবের

ক্রীড়া প্রতিবেদক:  টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে ১০৭ উইকেট নিয়ে সবার ওপরে এতদিন বসেছিলেন শ্রীলঙ্কান কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গা। এবার বিশ্বকাপের প্রথম ম্যাচেই তাকে পেছনে ফেলে বিশ্ব রেকর্ডটা নিজের দখলে নিয়ে নিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

টি-টোয়েন্টিতে ১০৬ উইকেট নিয়ে বিশ্বকাপ খেলতে নামেন সাকিব। বিশ্বকাপের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের রিচি বেরিংটনের উইকেট নিয়ে মালিঙ্গার পাশে বসেন তিনি। এরপর মাইকেল লিস্ক-এর উইকেট নিয়ে টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ উইকেট নেয়ার বিশ্ব রেকর্ড গড়েন সাকিব। এখন তার নামের পাশে শোভা পাচ্ছে ১০৮ উইইকেট।

আন্তর্জাতিক মঞ্চে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ দুই ম্যাচে ছিলেন উইকেটশূন্য। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আইপিএলের ফাইনালেও পাননি উইকেটের দেখা। কিন্তু বিশ্বকাপের মাঠে যথারীতি স্বরুপে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই গড়েছেন বিশ্বরেকর্ড। শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গাকে টপকে সাকিবই এখন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক।

টস জিতে বোলিং করতে নেমে ইনিংসের ১১তম ও নিজের দ্বিতীয় ওভারে জোড়া আঘাত হানেন সাকিব। যার সুবাদে তার উইকেটসংখ্যা বেড়ে হয়েছে ১০৮ এবং ছাড়িয়ে গেছেন ১০৭ উইকেটের মালিক মালিঙ্গাকে।

সাকিব-মালিঙ্গা ছাড়া আর কেউই কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে একশো উইকেট শিকার করতে পারেননি। তবে খুব কাছেই রয়েছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। তিনি মাত্র ৫১ ইনিংসে নিয়েছেন ৯৫টি উইকেট। এবারের বিশ্বকাপেই হয়তো উইকেটের সেঞ্চুরি হবে তার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি

১/ সাকিব আল হাসান (বাংলাদেশ) – ৮৮ ইনিংসে ১০৮ উইকেট, সেরা বোলিং ৫/২০
২/ লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) – ৮৩ ইনিংসে ১০৭ উইকেট, সেরা বোলিং ৫/৬
৩/ টিম সাউদি (নিউজিল্যান্ড) – ৮১ ইনিংসে ৯৯ উইকেট, সেরা বোলিং ৫/১৮
৪/ শহিদ আফ্রিদি (পাকিস্তান) – ৯৭ ইনিংসে ৯৮ উইকেট, সেরা বোলিং ৪/১১
৫/ রশিদ খান (আফগানিস্তান) – ৫১ ইনিংসে ৯৫ উইকেট, সেরা বোলিং ৩/৫

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *