361445

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

ডেস্ক রিপোর্ট।। পদত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। সংখ্যাগরিষ্ঠতা হারানোর পরই আজ সোমবার মালয়েশিয়ার রাজা সুলতান আব্দুল্লাহ’র কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। দেশটির বিজ্ঞান মন্ত্রী খয়েরি জামালউদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। তবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছে বার্তা সংস্থা রয়র্টাস বিষয়টি জানতে চাইলে তাতে সাড়া পাওয়া যায়নি।

মালয়শিয়ার ইতিহাসে স্বল্প সময়ের প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগপত্র জমা দিলেন মুহিউদ্দিন। এদিকে, কোনো আইনপ্রণেতারই পার্লামেন্টে সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এই পদত্যাগের পর পরবর্তীতে কে সরকার গঠন করবেন, তা এখনো পর্যন্ত স্পষ্ট নয়।

চলমান করোনা মহামারির মধ্যে মালয়েশিয়ায় নতুন করে নির্বাচন হবে কি না, তাও পরিষ্কার নয়। তবে মালয়েশিয়ায় পরবর্তী দায়িত্ব কে পেতে যাচ্ছেন, তা নির্ভর করছে দেশটির রাজা আল-সুলতান আবদুল্লাহর সিদ্ধান্তের ওপর।

মহামারি মোকাবিলায় ব্যর্থতা, স্বেচ্ছাচারিতা, মহামারি পরিস্থিতিতে অর্থনীতি পুনর্গঠনে সঠিক নির্দেশনা দিতে না পারা এবং অযৌক্তিকভাবে রাজাকে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেওয়ার অভিযোগ রয়েছে মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে।

অন্যদিকে, মালয়েশিয়ায় ক্ষমতাসীন জোটের মধ্যে অন্তর্দ্বন্দ্বের জেরে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন মুহিউদ্দিন। তাকে ক্ষমতা থেকে সরে যেতে সম্প্রতি বিক্ষোভও প্রদর্শন করেছে সাধারণ মানুষ।

 

ad

পাঠকের মতামত