360655

আর্জেন্টিনার খেলার ধরন নিয়ে ব্রাজিল অধিনায়কের সমালোচনা

খেলাধূলা ডেস্ক।। আর্জেন্টিনা-ব্রাজিলের ফাউলের ছড়াছড়ির ফাইনাল ম্যাচে হারের পর আর্জেন্টিনার খেলার কৌশলের সমালোচনা করেছেন ব্রাজিল অধিনায়ক থিয়াগো সিলভা।

ম্যাচশেষে ফেয়ার প্লে পুরস্কার জেতা সিলভা অভিনন্দন জানাতে ভুল করেননি চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে। তিনি বলেছেন, ‘প্রথমেই আমাদের প্রতিপক্ষকে শুভেচ্ছা জানাতে হবে। বিশেষ করে, প্রথমার্ধে তারা আমাদেরকে নিষ্ক্রিয় করে রেখেছিল।’

তবে হেরে যাওয়া নিয়ে কোনো অজুহাত দাঁড় না করালেও প্রতিপক্ষের রক্ষণাত্মক খেলার ধরন নিয়ে অভিযোগ তুলেছেন তিনি। বলেছেন ‘কেবল একটা দলই (ব্রাজিল) খেলতে চেয়েছিল। আমরা জানতাম যে, এরকম একটা ফাঁদ থাকবে। কিন্তু আমরা কোনো অজুহাত দাঁড় করাতে চাচ্ছি না। বারবার থামছে-চালু হচ্ছে, এরকম একটা ম্যাচ খেলা কঠিন।’

গোটা ম্যাচে মাত্র ৪০ শতাংশ সময়ে আর্জেন্টিনার পায়ে বল ছিল। বাকিটা সময়ে রাজত্ব করে ব্রাজিল। আক্রমণের সংখ্যাতেও এগিয়ে ছিল তারা। তবে সেলেসাওরা ভাঙতে পারেনি আর্জেন্টিনার মজবুত রক্ষণদেয়াল। এছাড়া ম্যাচে ছিল না কোনো ছন্দ। দুই দলের খেলোয়াড়দের আঘাত-পাল্টা আঘাতে বারবার খেলা বন্ধ হয়। আর্জেন্টিনার ১৯টি ফাউলের বিপরীতে ব্রাজিল করে ২২টি।

প্রথমার্ধে এগিয়ে যাওয়া আর্জেন্টিনা দ্বিতীয়ার্ধে বন্দী হয়ে পড়ে ব্রাজিলের কাছে। রক্ষণ জমাট রেখে ব্রাজিলের আক্রমণগুলো ভেস্তে দিয়ে গোল হজম না করার দিকে মনোযোগ ছিল তাদের। তাতে মেলে সুমিষ্ট ফলও। শিরোপা ঘরে তোলে মেসির আর্জেন্টিনা।

আজ রোববার অবসান হয়েছে আর্জেন্টিনার দীর্ঘ ২৮ বছরের শিরোপা-খরার। বাংলাদেশ সময় সকালে মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকার ফাইনালে ডি মারিয়ার লক্ষ্যভেদে স্বাগতিক ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে তারা। তাতে দেশের জার্সিতে অধরা শিরোপা ছুঁয়ে দেখার স্বপ্ন পূরণ হয়েছে ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির।

 

ad

পাঠকের মতামত